ভারতের ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ কান গ্রাঁ প্রি পুরস্কার পেল

এবার গ্রাঁ প্রি সম্মান পেয়ে ইতিহাসে নাম লেখালেন ভারত পরিচালক পায়েল কাপাডিয়া। ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ সিনেমার জন্য এই পুরস্কার পেলেন তিনি। কালচে নীল পোশাকে মঞ্চের দিকে এগিয়ে গেলেন পরিচালক। সঙ্গে নিয়ে গেলেন নিজের সিনেমার তিন অভিনেত্রীকে। তিনজনই পরেছিলেন শাড়ি। পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত পরিচালক।

এবার কানের সর্বোচ্চ সম্মান পাম ডি’ওর অন্যতম দাবিদার ছিল পায়েলেন ছবি ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। তা না পাওয়া গেলেও হাতে এল গ্রাঁ প্রি। উৎসবের শেষ দিনে আয়োজিত হয়েছিল এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রায় তিরিশ বছর পর কোনও ভারতীয় ছবি (অল উই ইমাজিন অ্যাজ লাইট) কান চলচ্চিত্র উৎসবের মেন ক্যাটাগরিতে মনোনীত হয়েছিল।

অন্ধ্রপ্রদেশে জন্ম পায়েলের। মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজে পড়াশোনা। তার পরই ভর্তি হন ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায়। একাধিক শর্ট ফিল্ম তৈরি করেছেন পায়েল। তৈরি করেছেন তথ্যচিত্র। ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ মুম্বইয়ে থাকা দুই মালয়ালি নার্সের গল্প। সংসারে বিরক্ত হয়ে রোড ট্রিপে বেরিয়ে পড়ে তারা। এর পরই ঘটে নানা ঘটনা। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন কাdb কুস্রুতি, দিব্যা প্রভা এবং ‘লাপাতা লেডিজ’ খ্যাত ছায়া কদম।

পুরস্কার পেয়ে পায়েল বলেন, “প্রতিযোগিতায় মনোনীত হওয়াই আমার কাছে স্বপ্নের মতো ছিল। এটা তো কল্পনারও অতীত। তাই ধন্যবাদ।” নিজের সিনেমার তিন অভিনেত্রীকেও ধন্যবাদ দেন পায়েল। জানান, কীভাবে তারা পরিবারের মতো এই টিমে ছিলেন। এর পরই নিজের লেখা নোট পড়েন পরিচালক। তাতে কান চলচ্চিত্র উৎসবকে ধন্যবাদ দিয়ে তিনি বলেন, “এবার আর কোনও ভারতীয় ছবিকে বাছতে তিরিশ বছর সময় নেবেন না প্লিজ।” নিজের প্রযোজক, কলাকুশলীদের ধন্যবাদ দিতে ভোলেননি পায়েল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × 3 =