‘ভালোবাসা প্রীতিলতা’ ২৪ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে

কথাসাহিত্যিক সেলিনা হোসেন ‘ভালোবাসা প্রীতিলতা’  উপন্যাস অবলম্বনে প্রদীপ ঘোষ সিনেমা বানিয়েছেন। ২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানপ্রাপ্ত ছবিতে প্রীতিলতা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। আর বিপ্লবী রামকৃষ্ণ চরিত্রে অভিনয় করছেন মনোজ প্রামানিক।

২০২০ সালের অক্টোবরে শুরু হয় সিনেমার দৃশ্যধারণের কাজ।  পরিচালক প্রদীপ ঘোষ বলেন, ‘শ্যুটিং শেষ করেছি আমরা। পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। সাউন্ড আর কালার কারেকশান করছি এখন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়ে ‘ভালোবাসা প্রীতিলতা’র উদ্বোধন করাতে চাই। তিনি তারিখ দিলে সেপ্টেম্বরের ২৪ তারিখ সিনেমাটি মুক্তি দেব। কেননা, ওই দিন প্রীতিলতার প্রয়াণ দিবস।’

তিনি জানান, শুধু সিনেপ্লেক্স মুক্তির লক্ষ্যে সিনেমাটি নির্মিত হচ্ছে না। সিঙ্গেল স্ক্রিনের দর্শকের কাছেও পৌঁছে দিতে চান প্রীতিলতাকে। শুধু তাই নয়, ভারতের দর্শকও দেখতে পারবেন এই ছবি।

প্রদীপ বলেন, “ভারতে মুক্তি পাবে ‘ভালোবাসা প্রীতিলতা’। বাংলাদেশ দূতাবাসের সঙ্গে কথা বলে এসেছি। অন্য দেশে সিনেমা মুক্তি দিতে চাইলে ডিপ্লোমেটিক কিছু বিষয় থাকে। সেগুলো দূতাবাস থেকে করে দেবে। তবে বাংলাদেশের সঙ্গে একই দিনে মুক্তি দেওয়া সম্ভব হবে না। প্রক্রিয়ায় কিছুটা সময় লাগবে। প্রধানমন্ত্রী যদি উদ্বোধন করে দেন, তাহলে কাজটা আরও সহজ হয়ে যাবে। তবে আমি ব্যক্তিগতভাবে, আগে বাংলাদেশে মুক্তির পক্ষে। তারপর ভারতে মুক্তি।”

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলি ইউরোপিয়ান ক্লাবে হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার এড়াতে নিজের কাছে রাখা ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে করে আত্মাহুতি দেন।

দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 5 =