মঙ্গলবার মঞ্চে আসছে বাতিঘরের মাংকি ট্রায়াল

বাংলাদেশের আলোচিত নাট্যদল ‘বাতিঘর’-এর পথচলায় যুক্ত হয়েছে নতুন আরও একটি মঞ্চ প্রযোজনা। তাদের ১৫তম প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’। জেরম লরেন্স ও রবার্ট এডউইন লি-এর মূল গল্প অবলম্বনে মঞ্চরুপ ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল। এই নাটকের উদ্বোধনী প্রদর্শনী হয়েছে গত ৩১ ডিসেম্বর। এবার এর ৫ম প্রদর্শনী হতে যাচ্ছে মঙ্গলবার (১৪ জুন), সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে।

‘মাংকি ট্রায়াল’-এর গল্পটি ১৯২৫ সালে আমেরিকার বহুল আলোচিত মামলা ‘স্কোপস্ মাংকি ট্রায়াল’-এর সত্য ঘটনার অবলম্বনে নির্মিত। ১৯২৫ সালে আমেরিকার হিলসবোরো শহরের পাবলিক স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটস-এর উপর বাটলার আইন লঙ্ঘন করার দায়ে মামলা হয়। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে। লেখক, সাংবাদিক ও সমালোচক ই. কে. হর্নবেকের রিপোর্টিং এর মাধ্যমে এই মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় ও পুরো দেশের মনোযোগ আকর্ষণ করে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্রাডি এবং আসামীপক্ষের আইনজীবী হিসেবে হেনরি ড্রামন্ড আসেন মামলাটি লড়তে। বিবিধ ঘটনার উত্থান-পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌছায়, যা আদতে আমেরিকার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে।

সারাবাংলা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 2 =