মজিবুর রহমান দিলুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

মঞ্চকর্মী, সংগঠক, বীর মুক্তিযোদ্ধা ও অভিনেতা মজিবুর রহমান দিলুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২১ সালের ১৯ জানুয়ারি সকাল ৬টা ৪৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

১৯৭২ সালে বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন তিনি। ১৯৭৬ থেকে নিয়মিত অভিনয় করেছেন। মাঝে দীর্ঘদিন অভিনয় থেকে দূরে ছিলেন। তার উল্লেখযোগ্য নাটকগুলো হলো- ‘তথাপি’, ‘সময় অসময়’, ‘সংশপ্তক’ প্রভৃতি।

বিটিভিতে প্রচারিত শহীদুল্লাহ কায়সারের উপন্যাস সংশপ্তকের উপর ভিত্তি করে নির্মাণ করা ‘সংশপ্তক’ নাটকে ‘বড় মালু’ চরিত্রে অভিনয় করে আলোচিত হন মজিবুর রহমান দিলু। এমনকি এখনো অনেকেই তাকে ‘বড় মালু’ নামেই চেনেন।

দিলু প্রতিষ্ঠা করেছিলেন ঢাকার ড্রামা নামে একটি নাট্যগোষ্ঠী। নাট্যকার আতাউর রহমান তার বড় ভাই। দিলুর উল্লেখযোগ্য মঞ্চনাটকের মধ্যে রয়েছে আমি গাধা বলছি, নানা রঙ্গের দিনগুলি, জনতার রঙ্গশালা, নীল পানিয়া, আরেক ফালগুন, ওমা কী তামাশা ইত্যাদি। এছাড়া বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় নাটক তথাপি, সময় অসময় ইত্যাদি।

মজিবুর রহমান দিলু স্কুলে পড়ার সময়ই স্বাধিকার আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েছিলেন। ঊনসত্তরের গণ-অভ্যুত্থানে যে মিছিলে গুলিতে আসাদ শহীদ হয়েছিলেন সেই মিছিলে তিনিও ছিলেন। ১৯৭০ সালে মেট্রিক পরীক্ষা দিয়েই যুদ্ধে চলে যান তিনি। ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশে ফিরে ঢাকায় সরাসরি রণাঙ্গনে ছিলেন তিনি। নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু ছিলেন সেকেন্ড ইন কমান্ড। সেসময় তিনি ঢাকায় কয়েকটি দুঃসাহসিক অভিযান পরিচালনা করেছিলেন।

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three + fifteen =