মঞ্চে বাংলাদেশ-ভারতের যৌথ প্রয়াস ‘ঈর্ষা’

প্রাঙ্গণেমোর নাট্যদলের অষ্টম প্রযোজনা সৈয়দ শামসুল হকের কাব্যনাটক ‘ঈর্ষা’। এখন পর্যন্ত দেশ-বিদেশে ২৯টি সফল মঞ্চায়ন হয়েছে নাটকটির। এবার দর্শকদের সামনে নতুন আঙ্গিকে আসছে ঈর্ষা। ঢাকার প্রাঙ্গণেমোর নাট্যদলের সঙ্গে যুক্ত হয়েছে দিল্লির গ্রিনরুম থিয়েটার। দুই দেশের নাট্যদলের অংশগ্রহণে ৬ অক্টোবর সন্ধ্যা ৭টায় চট্টগ্রামের টিআইসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন।

ঈর্ষার নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। নাটকটির বিষয়বস্তু সম্পর্কে অনন্ত হিরা জানিয়েছেন, ঈর্ষা কাব্যনাটকের গল্প জীবন থেকে জীবনে বিস্তৃত আর দ্বন্দ্ব-সংঘাতে মুখর। সেই সঙ্গে আছে শিল্পের সঙ্গে শিল্পের দ্বন্দ্ব, আছে শিল্পীর সঙ্গে শিল্পীর দ্বন্দ্ব। আছে মানুষের সঙ্গে মানুষের এবং শিল্পীর সঙ্গে শিল্পীর প্রেম-ভালোবাসা। মানবজীবনের আরেক অপরিহার্য বিষয় যৌনতাও এসেছে প্রাসঙ্গিকভাবে। রূপসী বাংলার রূপের বর্ণনার সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের মূল্যবোধ। নতুন এই নাট্যরূপ ও মঞ্চায়নের মধ্য দিয়ে ঈর্ষা নাটকটি দর্শক দেখতে পারবেন আরও সময়োপযোগী ও প্রাসঙ্গিকতায়।

নূনা আফরোজ ও অনন্ত হিরার সঙ্গে নাটকটিতে আরও অভিনয় করবেন দিল্লির গ্রিনরুম থিয়েটারের কর্ণধার অভিনেতা ও নির্দেশক অঞ্জন কাঞ্জিলাল।

৭ অক্টোবর একই স্থানে রয়েছে নাটকটির আরও একটি প্রদর্শনী। চট্টগ্রামের পর ১১ অক্টোবর ঢাকায় গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে; ১৩ ও ১৪ অক্টোবর সিলেট নজরুল অডিটরিয়ামে এবং ৩০ নভেম্বর নয়াদিল্লির হাবিট্যাট সেন্টারের স্টেইন অডিটরিয়ামে মঞ্চায়ন হবে ঈর্ষা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 + seven =