মিথিলার জন্মদিন আজ

দেশের আলোচিত মডেল, অভিনেত্রী, উপস্থাপক ও সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলার আজ ২৫ মে  জন্মদিন। ১৯৮৪ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন।

অভিনয়, শিক্ষকতা কিংবা পড়াশোনা- সবকিছুতেই দুর্দান্ত মানুষটির নাম রাফিয়াত রশিদ মিথিলা। বাংলাদেশের এই অভিনেত্রী গতকাল শুক্রবার ওপার বাংলার খ্যাতিমান পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে দ্বিতীয় সংসার শুরু করেছেন। মিথিলার জন্ম ঢাকায়। পরিবারে চার ভাই-বোনের বড় মিথিলা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। এরপর ব্রাক ইউনিভার্সিটি থেকে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট নিয়ে দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রিতে স্বর্ণপদক রয়েছে তার। তিনি অভিনয়ের বাইরে বর্তমানে ব্র্যাক ইন্টারন্যাশানালের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টের প্রধান হিসেবে কর্মরত আছেন।

লেখাপড়ার পাশাপাশি কত্থক, মণিপুরি ও ভরতনাট্যমের তালিম নিয়েছেন মিথিলা। শিক্ষকতা করেছেন স্কুল ও কলেজে। অভিনয়ের ক্যারিয়ারেও বহু জনপ্রিয় কাজ করেছেন তিনি।  ২০০৬ সালে বিয়ে করেন জনপ্রিয় গায়ক তহসান রহমান খানকে। পরে বহু গানের অ্যালবামে একসঙ্গে কাজ করেছেন তারা।

২০১৩ সালের ৩০ এপ্রিল জন্ম হয় তাহসান-মিথিলার একমাত্র কন্যাসন্তান আইরারের। তরুণ সমাজের কাছে আইকনিক জুটি ছিলেন তারা। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ২০১৭ সালে বিবাহ বিচ্ছেদ হয় তহসান ও মিথিলার। কয়েকদিন আগে পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির কিছু ব্যক্তিগত ছবি সোশাল মিডিয়ায় ফাঁস হয়ে যায় মিথিলার।

শুরু হয় সমালোচনা। যদিও এরপরেই বাংলাদেশের সাইবার ক্রাইম দফতরে অভিযোগ দায়ের করেছিলেন তিনি। সেই কঠিন সময়ে মিথিলা পাশে পেয়েছিলেন সৃজিতকে।

অভিনয় ও গানের পাশাপাশি সমাজকর্মী হিসাবে কাজ করেন মিথিলা। সম্প্রতি ‘স্কুলের প্রথম দিন’ ও ‘লাল বেলুন’ নামে দুটি বই প্রকাশিত হয়েছে তার। সোশাল মিডিয়ায় মেয়ের সেই বই পড়ার ছবিরও পোস্ট করেছিলেন মিথিলা। বেশ কিছুদিন ধরেই সৃজিতের সঙ্গে মিথিলার সম্পর্কের গুঞ্জন শোনা যাচ্ছিল। বিয়ের তারিখ নিয়েও নানা রকম লেখালিখি চলছিল। শেষমেষ সবাইকে চমকে দিয়ে দক্ষিণ কলকাতায় এক ঘরোয়া অনুষ্ঠানে রেজিস্ট্রি করে বিয়ে করে ফেলেন তারা।

শিহাব শাহীন পরিচালিত ওয়েব সিরিজ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’-এ ন্যাচারাল অ্যাক্টিংয়ের মধ্য দিয়ে আবারো আলোচনায় এসেছেন তিনি।

পশ্চিমবঙ্গের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জির সঙ্গে বিয়ে হওয়ার পর এই ঢাকা, এই কলকাতা- এভাবেই সময় কাটছে তার। পাশাপাশি কলকাতার বেশ কয়েকটি সিনেমা ও ওয়েব সিরিজে কাজ করছেন তিনি। গত বছর করোনার কারণে মিথিলা আটকে ছিলেন ঢাকায়। অন্যদিকে তার স্বামী নির্মাতা সৃজিত মুখার্জি ছিলেন কলকাতায়।

ঢাকা ও কলকাতায় মিথিলা অভিনীত ‘অমানুষ’ ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’, ‘কাজলরেখা’, ‘জলে জ্বলে তারা’, ‘মায়া’, ‘মেঘলা’ ও ‘নীতিশাস্ত্র’ সিনেমাগুলো মুক্তির অপেক্ষায় রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ten − 6 =