মীমাংসার মাধ্যমে বাংলালিংকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার জেমসের

বাংলা ব্যান্ড সংগীতাঙ্গনের লিজেন্ড ফারুক মাহফুজ আনাম জেমস ও মাইলস ব্যান্ডের প্রধান গায়ক শাফিন আহমেদের বিভিন্ন জনপ্রিয় গানকে বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে অনুমতি ছাড়াই ব্যবহার করায় বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে করা মামলা দুটি প্রত্যাহারের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৬ মে) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজ বৃহস্পতিবার জেমস টেলিকম অপারেটর বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে দায়ের করা দুটি মামলায় আপস মীমাংসা হয়েছে বলে মামলা দুটি প্রত্যাহারের আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক প্রত্যাহারের আদেশ দেন।’

জেমস বলেন, ‘এ দিন বাংলালিংকের এমডিসহ ৪ জন বিবাদী আদালতে হাজির ছিলেন। তাদের উপস্থিতিতে মামলাগুলো প্রত্যাহার করা হয়।’

গত বছরের ১০ নভেম্বর একই আদালতে তাদের বিরুদ্ধে কপিরাইট আইনে দুটি মামলা করেন জেমস ও মাইলস ব্যান্ডের প্রধান গায়ক শাফিন আহমেদ। মামলার অভিযোগে বলা হয়, ২০০৭ সাল থেকে জেমসের গাওয়া অনেক গান বিনা অনুমতিতে বাণিজ্যিকভাবে ব্যবহার করে আসছিল বাংলালিংক। ১৪ বছর ধরে বিষয়টি সুরাহার জন্য আইনজীবীরা চেষ্টা করে আসছিলেন, কিন্তু কোনও লাভ হয়নি।

প্রথমে মৌখিকভাবে বললেও ২০১৭ সালের ৬ আগস্ট ‘মাইলস’ তাদের ‘নীলা তুমি’ ও ‘ফিরিয়ে দাও’ গান দুটি ওয়েলকাম টিউন ও অন্যান্য জায়গা থেকে সরিয়ে নেওয়ার জন্য মোবাইল কোম্পানি বাংলালিংককে আইনি নোটিশ দেয়। এ ছাড়া তিনটি মন্ত্রণালয়ের মাধ্যমে গান দুটি সরিয়ে নেওয়ার অনুরোধ জানানো হয়। এর পরও বাংলালিংক গান সরিয়ে নেয়নি।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen − 4 =