মুক্তিযুদ্ধে চট্টগ্রাম পুলিশের বীরত্ব নিয়ে  সিনেমা ‘দামপাড়া’

১৯৭১ সালে চট্টগ্রামের সাবেক পুলিশ সুপার শামসুল হকের নেতৃত্বে পুলিশ সদস্যরা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যে প্রতিরোধ গড়ে তুলেছিল, তার বীরত্বগাথা নিয়ে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দামপাড়া’।দামপাড়া পুলিশ লাইনের মাল্টিপারপাস শেডে শুক্রবার ছবিটির মহরত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনন জামানের চিত্রনাট্যে সিনেমাটির প্রযোজনায় রয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ। পরিচালনায় আছেন শুদ্ধমান চৈতন। প্রযোজনার সার্বিক তদারকি করছেন এসপি বিজয় বসাক।চলচ্চিত্রে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে তৎকালীন চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এম শামসুল হক, কোতোয়ালী থানার ওসি আব্দুল খালেক ও দামপাড়া পুলিশ লাইনের তৎকালীন আর আই আকরাম হোসেনের বীরত্বগাথা তুলে ধরা হবে।

১৯৭১ সালে সিলেট থেকে চট্টগ্রাম জেলায় পুলিশ সুপার হয়ে আসেন এম শামসুল হক। আওয়ামী লীগ নেতাদের সাথে সমন্বয় করে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করতেন তিনি। ১৭ এপ্রিল তাকে ধরে নিয়ে গিয়ে হত্যা করে পাকিস্তানিরা।পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে প্রাণ হারান দামপাড়া পুলিশ লাইন্সের ৫১ সদস্য।

এ ধরনের চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেওয়ায় চট্টগ্রাম নগর পুলিশকে ধন্যবাদ জানিয়ে হাছান মাহমুদ বলেন, বই পড়লে মানুষ জানতে পারে, আর চলচ্চিত্রের মাধ্যমে ঘটনা ফুটিয়ে তোলা যায়। দামপাড়ার আদলে স্বাধীনতা যুদ্ধে রাজারবাগের ওপরও একটি চলচ্চিত্র নির্মাণ করা দরকার।সরকারি তহবিল থেকে সহজ শর্তে ঋণ নেওয়ার সুবিধার কথা তুলে ধরে চলচ্চিত্রের পাশাপাশি সিনেপ্লেক্স নির্মাণের জন্য পুলিশ কর্মকর্তাদের পরামর্শ দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী।

সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের সভাপতিত্বে মহরত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এসপি এম শামসুল হকের স্ত্রী সাবেক রাষ্ট্রদূত মাহমুদা হক চৌধুরী, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন।স্বামীকে স্মরণ করার জন্য চট্টগ্রাম নগর পুলিশকে ধন্যবাদ দিয়ে মাহমুদা হক যুদ্ধকালীন সময়ে তার স্বামীর কথা তুলে ধরেন।

চলচ্চিত্রটির দৃশ্যধারণ শুরু হয়েছে ২৪ ডিসেম্বর। এতে শামসুল হকের চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়ক ফেরদৌস, শামসুল হকের স্ত্রীর চরিত্রে আশনা হাবিব ভাবনা, ওসি আব্দুল খালেকের চরিত্রে অনন্ত হীরা, আর আই আকরাম হোসেনের চরিত্রে ঝুনু চৌধুরী।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × two =