মুক্তি পেয়েছে মার্ভেলের নতুন ছবি ‘ইটারনালস’

’শুক্রবার মুক্তি পেয়েছে মার্ভেল স্টুডিওর ছবি ‘ইটারনালস’। কিন্তু মধ্যপ্রাচ্যে মুক্তির আগেই ছবিটি নিষিদ্ধ করা হয়েছে সৌদি আরব, কাতার ও কুয়েতে। মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সে (এমসিইউ) সমকামী সম্পর্ক দেখানোয় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে হলিউডের সংবাদমাধ্যম।

চীনা বংশোদ্ভূত পরিচালক ক্লোয়ি ঝাওয়ের এ ছবিতে ব্রায়ান টাইরি হেনরি সমকামী চরিত্রে অভিনয় করেছেন। ছবিতে ব্রায়ানের সঙ্গে অভিনেতা হাজ স্লেইমানের চুম্বনের একটি দৃশ্য আছে। এবারই প্রথম এমসিইউতে সমকামী চুম্বনের দৃশ্য দেখানো হয়েছে। জানা গেছে, কিছু জায়গায় ছবিটি দেখানোর জন্য এ দৃশ্যগুলো বাদ দেওয়ার অনুরোধ করা হয়। কিন্তু প্রযোজনা সংস্থা ছবিতে কোনো পরিবর্তন করতে চায়নি।

১১ নভেম্বর মধ্যপ্রাচ্যে এ ছবি মুক্তি পাওয়ার কথা। শোনা যায়, মধ্যপ্রাচ্যের বেশকিছু দেশে যৌনতা, সমকাম, ধর্ম নিয়ে বেশকিছু দৃশ্য তথা বিষয় ছবি থেকে বাদ দিয়ে দেওয়া হয়। কিন্তু ডিজনি এ ধরনের কোনো পরিবর্তন করতে রাজি ছিলেন না বলেও শোনা যাচ্ছে।

ক্লোয়ি পরিচালিত এ ছবিতে দেখা যাবে রিচার্ড ম্যাডেন, সালমা হায়েক, অ্যাঞ্জেলিনা জোলি, কিট হ্যারিংটনের মতো তারকাদের। ক্লোয়ি পরিচালিত ২০২০ সালের ছবি ‘নোমাডল্যান্ড’ সেরা ছবির হিসেবে অস্কার জিতেছিল। তাছাড়া ক্লোয়ি পেয়েছেন গোল্ডেন গ্লোবের মতো পুরস্কারও।

আনন্দবাজার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

6 + 13 =