মেসি ব্যালন ডি অর জিতলেন ৭ম বারের মতো

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সপ্তমবারের মতো ব্যালন ডি অর ঘরে তুললেন লিওনেল মেসি। এদিকে লিওনেল মেসির পর দ্বিতীয় সর্বোচ্চ ব্যালন ডি অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো এবারে ছয় নম্বরে থেকে শেষ করেছেন ব্যালন ডি অর দৌড়। নারী ব্যালন ডি অর এবার উঠেছে বার্সেলোনার অ্যালেক্সিয়া পিউতেলাসের হাতে। গুঞ্জন ছিল সপ্তমবারের মতো ফুটবলের সবচেয়ে মর্যাদার এই পুরস্কার জিততে চলেছেন লিওনেল মেসি। তবে অনেকেই বলছিলেন ব্যালন ডি’অর জিতবেন রবার্ট লেভান্ডোফস্কি।

বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের রেকর্ডটা আগে থেকেই মেসির। সংখ্যাটাকে আরও বাড়িয়ে নিলেন এই মহাতারকা। রেকর্ড সাতবার, যেন সবার ধরাছোঁয়ার বাইরে! দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার পুরস্কারটি জিতেছেন আগামী ফেব্রুয়ারিতে ৩৭ বছরে পা দিতে যাওয়া ক্রিস্টিয়ানো রোনালদো। এখনও খেলছেন এমন ফুটবলারদের মধ্যে পুরস্কারটি আর জিতেছেন কেবল ৩৬ বছর বয়সী লুকা মদ্রিচ, একবার ২০১৮ সালে।আগের ছয়বার মেসি এই পুরস্কার জিতেছেন ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে। আগের ছয়বারই এই স্বীকৃতি তিনি পেয়েছেন বার্সেলোনায় থাকাকালীন।

প্রথমবারের মতো ফ্রান্স ফুটবল প্রদান করল বছরের সেরা ফরোয়ার্ডের পুরষ্কার। ২০২১ সালটা দুর্দান্ত পার করার পুরষ্কার হিসেবে বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডোফস্কির হাতে ওঠে এই পুরষ্কার। ব্যালন ডি অরের তালিকাতে দ্বিতীয় হয়ে থেমেছেন লেভান্ডোফস্কি। বছরের সেরা গোলরক্ষকের পুরষ্কার অর্থাৎ লেভ ইয়াসিন ট্রফি জিতেছেন ইউরো ২০২০ এর সেরা ফুটবলার জিয়ানলুইগি ডনারুমা।এদিকে ২০২১ সালের সেরা ক্লাবের পুরষ্কার প্রদান করেছে ফ্রান্স ফুটবল। এবছর চ্যাম্পিয়নস লিগ জয় করা চেলসির হাতে ওঠে প্রথমবারের মতো সেরা ক্লাবের পুরষ্কারটি।

সারাবাংলা

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − 4 =