যুক্তরাষ্ট্রে কবিতা প্রতিযোগিতায় জয়া আহমেদ শীর্ষে

স্বাস্থ্য ও চিকিৎসা সম্পর্কিত প্রেরণাদায়ক মন্ত্রে উজ্জীবিত করার এক কবিতা প্রতিযোগিতায় বাংলাদেশি বংশোদ্ভুত আমেরিকান জয়া আহমেদ প্রথম স্থান লাভ করেছেন।

জয়া আহমেদ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা এবং ডেমক্র্যাটিক পার্টির নেতা বাংলাদেশি আমেরিকান নীনা আহমেদের জ্যেষ্ঠ কন্যা এবং স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের ডাউনস্টেট হেলথ্ সায়েন্স ইউনিভার্সিটির ছাত্রী। তার কবিতার নাম ছিল ‘অ্যানাটমি অব গ্রিফ’।

চিকিৎসাবিজ্ঞানে প্রথম বর্ষের ছাত্রী জয়া আহমেদ স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের ‘ডাউনস্টেট হেলথ সায়েন্স ইউনিভার্সিটি’র স্টুডেন্ট বডির প্রেসিডেন্ট। ২০২৫ সালে কোর্স শেষ হওয়া নাগাদ এ দায়িত্বে থাকবেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার ওই প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারীদের নাম ঘোষণা করা হয়। চিকিৎসা-বিজ্ঞানে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ‘আলফা ওমেগা আলফা অনর মেডিকেল সোসাইটি’- প্রতিযোগিতাটি আয়োজন করে।  এবার মোট ১৫৪ জন কবি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

দ্বিতীয় এবং তৃতীয় স্থান লাভ করেছেন যথাক্রমে- ইউনিভার্সিটি অব টলেডো কলেজ অব মেডিসিন অ্যান্ড লাইফ সায়েন্সের কেলি ফ্রেডরিকসন (ব্লিসফুল ইগনরেন্স অব ক্রনিক ডিজেবিলিটি) এবং ইউনিভার্সিটি অব রচেস্টার স্কুল অব মেডিসিন অ্যান্ড ডেন্ট্রিস্ট্রির কলিন স্নাইডার।

ইতিহাস, নীতি-নৈতিকতা, জাতীয় ইস্যু, ব্যক্তিকেন্দ্রিক নন-টেকনিক্যাল মেডিকেল বিষয়ক এ প্রতিযোগিতার জন্য কবিতা জমা নেওয়া হয় গত বছরের নভেম্বরে।

প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে নগদ অর্থ দেওয়ার পাশাপাশি মেডিকেল হিউম্যানিটিজ জার্নালে বিজয়ীদের কবিতা প্রকাশ হয়। পুরস্কারদাতা ও আয়োজক প্রতিষ্ঠান ‘আলফা ওমেগা আলফা’ নামের ‘ন্যাশনাল মেডিকেল অনর সোসাইটি’ ১৯০২ সালে প্রতিষ্ঠিত হয়।

বিডিনিউজ

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ten + ten =