রবীন্দ্রজয়ন্তীর টিভি আয়োজন

আজ ২৫ বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। দিনটিকে ঘিরে দেশের টিভি চ্যানেলগুলো প্রচার করবে বিশেষ অনুষ্ঠান। নির্বাচিত কিছু অনুষ্ঠানের খবর থাকছে এই প্রতিবেদনে

বিটিভি
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) রাত ৯টায় প্রচারিত হবে নাটক ‘শেষের রাত্রি’। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘শেষের রাত্রি’ অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন খায়রুল আলম সবুজ। প্রযোজনা করেছেন শাহ জামান মিয়া। অভিনয়ে খায়রুল আলম সবুজ, জিতু আহসান, ওয়াহিদা মল্লিক জলি, হাবিব মাসুদ প্রমুখ। যতীন অনেক দিন ধরে অসুস্থ। চিকিৎসক তার আরোগ্য লাভের আশা ছেড়ে দিলেও তার মাসি দিনরাত ছায়ার মতো পাশে থেকে সেবা করছে। কিন্তু যতীনের স্ত্রী মণি এসবের খোঁজ রাখে না। চঞ্চলমতি অনভিজ্ঞ মেয়েটি জগৎ-সংসারের এত কিছু এখনো বোঝে না না। সে বাপের বাড়ি চলে যাবে বলে গোঁ ধরে।
বিটিভির আয়োজনে আরও থাকছে রবীন্দ্রনাথ ঠাকুর ও তাঁর সাহিত্যকর্ম নিয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠান, প্রামাণ্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান, আলেখ্যানুষ্ঠান, শিশুতোষ অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ও আবৃত্তির অনুষ্ঠান।

চ্যানেল আই
সকাল ৯টা ৪৫ মিনিটে রয়েছে ফরিদুর রেজা সাগরের উপস্থাপনায় বিশেষ তৃতীয় মাত্রা। বেলা ১টা ৫ মিনিটে থাকছে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নির্মিত চলচ্চিত্র থেকে নির্বাচিত গান নিয়ে ‘এবং সিনেমার গান’। বেলা ৩টা ৫ মিনিটে সিনেমা ‘তুমি রবে নীরবে’।
পরিচালনায় মাহবুবা ইসলাম সুমি। সন্ধ্যা ৬টায় অণিমা রায়ের পরিবেশনায় রবীন্দ্রসংগীতের অনুষ্ঠান ‘নানা রঙে নানা আলোয়’। অনুষ্ঠানে আবৃত্তি করবেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে কেকা ফেরদৌসীর উপস্থাপনা ও পরিচালনায় ‘দেশ-বিদেশে রান্না’। সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে রয়েছে রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনায় সংগীতানুষ্ঠান ‘প্যালেসে রবীন্দ্রনাথ’। রাত ৯টা ৩৫ মিনিটে নাহিদ আহমেদ পিয়ালের পরিচালনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘লিপিকা’ আখ্যান থেকে অনুপ্রাণিত বিশেষ টেলিফিল্ম ‘অরণী’। রাত ১০টা ১৫ মিনিটে মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় অনুষ্ঠান ‘রবীন্দ্রনাথ ও প্রকৃতি’।

আরটিভি
বেলা ২টা ১০ মিনিটে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তপস্বিনী’ গল্প অবলম্বনে নাটক ‘তপস্বিনী’। নাট্যরূপ ও পরিচালনায় সুমন আনোয়ার।
সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে রবীন্দ্রজয়ন্তীর সংগীতানুষ্ঠান ‘এই রাত তোমার আমার’। শিল্পী ফাহিম হোসেন চৌধুরী ও অদিতি মহসিন। সঞ্চালনায় আনিলা আমীর লামী, প্রযোজনা শাহরিয়ার ইসলাম।
রাত ৮টায় প্রচারিত হবে নাটক ‘নিশীথে’। গল্প রবীন্দ্রনাথ ঠাকুর, নাট্যরূপ ও পরিচালনা অঞ্জন আইচ। অভিনয়ে জাকিয়া বারী মম, রওনক হাসান, জিয়াউল হাসান কিসলু প্রমুখ।

বাংলাভিশন
সকাল ৮টা ৩০ মিনিটে বাংলাভিশন প্রচার করবে ‘দিন প্রতিদিন’-এর বিশেষ পর্ব। অনুষ্ঠানের অতিথি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও রবীন্দ্র-গবেষক ড. আতিউর রহমান। অনুষ্ঠানে রবীন্দ্রনাথের গান, কবিতা, বাঙালি জাতিসত্তা ও সমাজজীবনে এবং বর্তমান তরুণ প্রজন্মের মধ্যে এর প্রভাবসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন তিনি। অনুষ্ঠানটির সঞ্চালনা করবেন সাদিয়া রশ্মি সূচনা, প্রযোজনা আবু হানিফ।

মাছরাঙা টেলিভিশন
রাত ১০টা ৩০ মিনিটে মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে নাটক ‘সমাপ্তি’। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘সমাপ্তি’ অবলম্বনে নাটকটি নির্মাণ করেছেন শ্রাবণী ফেরদৌস। নদীভাঙনে দেশ ত্যাগ করে বছর তিনেক হলো এই গ্রামে এসেছে মৃন্ময়ীদের পরিবার। মৃন্ময়ীকে পুরুষ গ্রামবাসী স্নেহভরে পাগলি বলে ডাকলেও গৃহিণীরা তার উচ্ছৃঙ্খল স্বভাবে ভীত, চিন্তিত ও শঙ্কিত। মৃন্ময়ীকে নিয়েই নাটকের গল্প। চরিত্রটিতে অভিনয় করেছেন সাবিলা নূর, তার স্বামী অপূর্বর চরিত্রে অভিনয় করেছেন সজল।

দুরন্ত
সকাল ৯টা ৩০ মিনিটে দুরন্ত টেলিভিশনে প্রচারিত হবে নৃত্যানুষ্ঠান ‘মম চিত্তে নিতি নৃত্যে’। অমিত চৌধুরীর নৃত্য পরিচালনায় অনুষ্ঠানটিতে নৃত্য পরিবেশন করবে নৃত্য সংগঠন সাধনার নৃত্যশিল্পী রুদমিলা প্রিয়ন্তী চৌধুরী, আরিশা চৌধুরী, নোহলী ইসলাম রিয়া, লাবণ্য দাশগুপ্তা, মাহিনুর মাহজাবিন রূপ, আনুভা চৌধুরী ও মধুরিমা রয়। পরিচালনায় পার্থ প্রতিম হালদার। দুপুর ১২টা ৩০ মিনিটে রয়েছে ‘সুরে ছন্দে রবীন্দ্রনাথ’।
রাত ১০টায় প্রচারিত হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাধো’ ও ‘ডাকঘর’। রবীন্দ্রনাথের কবিতা ‘মাধো’ অবলম্বনে সুমনা সিদ্দিকী নির্মাণ করেছেন ‘মাধো’। নাটক ‘ডাকঘর’ অবলম্বনে লুসি তৃপ্তি গোমেজ নির্মাণ করেছেন ‘ডাকঘর’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty + eighteen =