রাজধানীতে বিবি রাসেলের সহায়তায় ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ ও প্রদর্শনী

রাজধানীতে প্রথমবারের মতো নারীদের ফ্যাশন ডিজাইনের প্রশিক্ষণ এবং প্রদর্শনীর ব্যবস্থা করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন আইকন ও মডেল বিবি রাসেল।প্রদর্শনীটির সার্বিক তত্ত্বাবধানে আছে উইমেন ইন ডিজিটাল। ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ শেষে গতকাল এবং আজ বিবি প্রোডাকশনসে অংশগ্রহণকারী ২০ জন নতুন ফ্যাশন ডিজাইনারদের পণ্য প্রদর্শনী করা হচ্ছে।

গত ১২ মার্চ রাজধানীতে নারীদের জন্য “ফ্যাশন ডি জাইন ক্র্যাশ কোর্স উইথ বিবি রাসেল” শীর্ষক ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ শুরু হয়েছিল, যেটি আয়োজন করেছিল উইমেন ইন ডিজিটাল। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন আইকন ও মডেল বিবি রাসেল এই প্রশিক্ষণ কর্মসূচির নেতৃত্ব দিয়েছেন।

এই প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে ২০ জন নতুন ফ্যাশন ডিজাইনার দেশীয় কাপড় ব্যবহারকে এক নতুন উচ্চতায় নিয়ে গেছেন। উদীয়মান ফ্যাশন ডিজাইনারা শিখেছেন কিভাবে দেশীয় প্রোডাক্টকে আন্তর্জাতিক রূপ দেওয়া যায়। কতটা সিম্পলিসিটির মাধ্যমে অনেক ভালো কিছু করা যায়। এখানে তারা আরো শিখেছেন কাপড়ে রঙ এবং সুতা ব্যবহারের নিয়ম। গামছা, জামদানি, টাঙ্গাইল, মনিপুরি ইত্যাদি কাপড়ের সাথে ওয়েস্টার্ন ফ্যাশনের মিশেলে তারা নতুন ডিজাইন তৈরি করেছেন। প্রদর্শনী কর্মসূচিতে বিভিন্ন ধরনের অলংকার সামগ্রী, চামড়ার ব্যাগ এবং পাটের তৈরি পণ্যও অন্তর্ভুক্ত আছে । বিবি রাসেল প্রশিক্ষণার্থী উদ্যোক্তাদের পণ্য নির্বাচন থেকে শুরু করে পণ্যের গুণগত মান যাচাই এবং যেকোনো সমস্যার সমাধান করেছেন।

প্রদর্শনীটি রাজধানীর বিবি প্রোডাকশনে প্রদর্শিত হচ্ছে। এই প্রদর্শনী উদ্বোধন করেছেন ড. নাদিয়া বিনতে আমিন, এমপি। এছাড়া আবুল খায়ের পাটোয়ারী, মেয়র, রামগঞ্জ পৌরসভা; শ্যামল দত্ত, এডিটর, ভোরের কাগজ ও সাধারণ সম্পাদক, ন্যাশনাল প্রেসক্লাব; স্বর্ণলতা রায়, প্রেসিডেন্ট, সিলেট উইমেন চেম্বার অফ কমার্স; এস ইউ হায়দার, প্রেসিডেন্ট, বাংলা ক্রাফট; সৈয়দ মফিজ কামাল অনিক, হেড অফ রিসার্চ অ্যান্ড কমিউনিকেশন, সিআরআই; হোসন আরা ফেরদৌস সুমি, ওয়ার্ল্ড ব্যাংক; সিদ্ধার্থ গোস্বামী, হেড অফ অপারেশন, আইডিয়া প্রজেক্ট, মিনিস্ট্রি অফইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি ডিভিশন সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

অংশগ্রহণকারী ২০ জন নতুন ফ্যাশন ডিজাইনাররা হলেন:

তানিয়া ওয়াহাব, ফারহানা মুনমুন, মাহজাবীন রহিম মৈত্রী, জান্নাতুল ফেরদৌস হীরা, ফারাহ সিরাজ, রেহেমুমা হোসেন, রাহনুমা সুলতানা, শাহীন আক্তর কণা, মাহমুদা রহমান, মাসহুদা হক ইফা, এভলী চাকমা, নাসিমা আক্তার, রুবাইয়াত চৌধুরী, শাহীন শানীল, অলকা রানী কোচ, মাকসুদা পারভীন ইভা,  তৌওহীদা আক্তার সংগীতা, ফারহানা আলম, রাইসা মনিজা আক্তার।

এই প্রদর্শনীর মাধ্যমে নারী উদ্যোক্তারা দেশীয় ফ্যাশন শিল্পে র উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 2 =