রাজশাহীর পদ্মাপাড় থেকে দেখা যাবে ধূমকেতু

৭১ বছর পর আবার আকাশে দেখা যাবে বিখ্যাত ডেভিল কমেট। আগামী ২১ এপ্রিল, রবিবার সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত রাজশাহীর পদ্মাপাড়ের টি-বাঁধে এই ধূমকেতু দেখার জন্য বিশেষ আয়োজন করেছে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন ও রাজশাহী অ্যাস্ট্রোনমি সেন্টার।

এই আয়োজনের মাধ্যমে মহাকাশপ্রেমীদের ডেভিল কমেট দেখানোর পাশাপাশি টেলিস্কোপের সাহায্যে চাঁদ এবং বৃহস্পতি গ্রহও দেখানো হবে। বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রাজশাহীর টি-বাঁধে গেলেই টেলিস্কোপের সাহায্যে দেখতে পারবেন ধূমকেতুটি। আকাশে মেঘ না থাকলে ধূমকেতু দেখার পাশাপাশি চাঁদ ও বৃহস্পতি গ্রহ দেখতে পারবেন। ধূমকেতুটি ২১ এপ্রিল সূর্যাস্তের সময় থেকে ঘণ্টাখানেক আকাশে অবস্থান করবে। আয়োজনটি সবার জন্য উন্মুক্ত।

ধূমকেতুটির নাম ১২পি/পন্স-ব্রুকস। অনেকটা  গরুর শিংয়ের মতো দেখতে এটি ২৯ কিলোমিটার ব্যাসের। প্রতি ৭১ বছর পরপর এটি দেখা যায়। ২০৯৫ সালের আগে একে আর দেখা যাবে না। ধূমকেতুটি ধূলিকণা, শিলা ও বরফ দিয়ে তৈরি। ১৩৮৫ সালে চীনা জ্যোতির্বিজ্ঞানীরা প্রথম এ ধূমকেতু দেখতে পান।

এরপর ১৪৫৭ সালে দেখেছিলেন এক ইতালীয় জ্যোতির্বিদ। তবে নামকরণ করা হয়েছে আরও পরে। দুই জ্যোতির্বিজ্ঞানীর নামানুসারে এর নাম রাখা হয়। ১৮১২ সালে ফরাসি জ্যোতির্বিদ জিন-লুই পন্স-এর নামানুসারে ধূমকেতুর প্রথম অংশ ও ১৮৮৩ সালে মার্কিন জ্যোতির্বিজ্ঞানী উইলিয়াম ব্রুকসের নামানুসারে এর দ্বিতীয় অংশের নামকরণ করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 5 =