রাজা কাশেফের সুরে রুবাইয়াত জাহানের ‘বৈশাখী মেলাতে’

বাংলাদেশে সুরকার সঙ্গীত পরিচালক রাজা কাশেফের নামটি বিশেষভাবে পরিচিতি লাভ করেছেন উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী রুনা লায়লা’র সুর করা কিছু গানের সঙ্গীতায়োজন করার পর। রুনা লায়লা যখন প্রথম তার নিজের সুরে ধ্রুব মিউজিক স্টেশন থেকে যখন পাঁচটি মৌলিক গানের কাজে হাত দেন, তখনই লণ্ডনে বসে রাজা কাশেফ গানগুলোর সঙ্গীতায়োজন করেছিলেন। সে সুবাদে বাংলাদেশের শ্রোতা দর্শকের কাছে রাজা কাশেফ নামটি পরিচিত হয়ে যায়। সেই রাজা কাশেফেরই সুর সঙ্গীতে এরইমধ্যে ইউটিউবে প্রকাশিত হয়েছে ল্লন প্রবাসী বাংলাদেশী শিল্পী রুবাইয়াত জাহানের বৈশাখী গান ‘বৈশাখী মেলাতে’।

 

গানটি লিখেছেন সুদীপ কুমার দীপ এবং সুর সঙ্গীত করেছেন রাজা কাশেফ। মিউজিক ভিডিও নির্মাণ করেছেন নূর হোসেন হীরা। গানটির সুর করা এবং সঙ্গীতায়োজন করা প্রসঙ্গে মুঠোফোনে লণ্ডন থেকে রাজা কাশেফ বলেন, ‘শ্রদ্ধেয় রুনা’জির প্রতি পরম শ্রদ্ধা ভালোবাসা রেখেই বলছি, তার কারণে বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে আমার একটি পরিচিতি গড়ে উঠেছে। সে সুবাদে আমি কিছু কাজও করতে পেরেছি। সেসব কাজের মধ্যে রুবাইয়াতের জন্য করা বৈশাখী মেলাতে গানটি একটি। গানটির সুর এবং সঙ্গীতায়োজনের মধ্যে বাঙ্গালী আবহটাকে বজায় রাখার চেষ্টা করেছি। গানটির প্রতি শ্রোতা দর্শক যেন সহজেই আকৃষ্ট হন সেই ভাবনা থেকে বেশ চমৎকার সঙ্গীতায়োজন করার চেষ্টা করেছি। যেহেতু বাংলাদেশের শ্রোতা দর্শক সম্পর্কে আমার এরইমধ্যে কিছুটা হলেও আইডিয়া হয়েছে যে তারা কেমন গান শুনতে পারেন। সেই ভাবনা থেকেই এই গানটি করা।

 

গানটি রুবাইয়াত খুব চমৎকার গেয়েছে। শ্রোতাদের কাছ থেকে এরইমধ্যে রুবাইয়াত বেশ সাড়া পেতে শুরু করেছে। আমি আবারো রুনা’জির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’ রুবাইয়াত জাহান বলেন, ‘ঠিক এই মুহুর্তে দেশে থাকলে ভীষণ ভালোলাগতো। কারণ বৈশাখের এই সময়টাতে আমার বৈশাখী একটি গান প্রকাশ পেলো। গানটি নিয়ে বৈশাখী মেলায় যেতে পারতাম, নিজেরই ভালোলাগতো। তারপরও এমন সময়ে বৈশাখকে ঘিরে নিজের একটি মৌলিক গান প্রকাশ পেলো সেটা ভীষন ভালোলাগার। ধন্যবাদ গানটির সাথে সম্পৃক্ত সবাইকে। ধন্যবাদ রাজা কাশেফকে চমৎকার সুর সঙ্গীত করার জন্য।’ রাজা কাশেফ ও রুবাইয়াত জানান, শিগগিরই ঢাকায় আসার পরিকল্পনা রয়েছে তাদের। ঢাকায় আসলে আরো নতুন কিছু গান করার পরিকল্পনা আছে তাদের। ধ্রুব মিউজিক স্টেশন থেকে এর আগে প্রকাশ হয় রুবাইয়াতের ‘দুটি চোখ’, রাজা কাশেফ ও রুবাইয়াতের ‘অনুভবে’ গান প্রকাশ পায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 1 =