অভিনয়ের সুযোগের বিনিময়ে রাতভর পার্টির প্রস্তাব

একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা তৈরি হচ্ছে। সেটার একটি দৃশ্যের শুটিংয়ের জন্য ৭০ জন বিভিন্ন বয়সী ছেলেমেয়ে দরকার। তবে কোনো পারিশ্রমিক দিতে পারবেন না নির্মাতা। অভিনয়ের বিনিময়ে দেওয়া হয়েছে সারা রাত পার্টির অফার। এমনকি শুটিং লোকেশনে ‘বয়ফ্রেন্ডকে সাথে নিয়ে সারা রাত টাপুর-টুপুর গল্প করতে পারবেন’ এমন প্রস্তাবও দেওয়া হয়েছে। এমন অদ্ভুত কাস্টিং কল দেওয়া হয়েছে ‘দ্য লেডি ল্যান্ড’ বা বামাদেশ নামক একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমার জন্য।

জানা গেছে, ‘দ্য লেডি ল্যান্ড’ বা বামাদেশ নির্মাণের জন্য ২০২১-২২ অর্থবছরে ২০ লাখ টাকা সরকারি অনুদান দেওয়া হয়। সিনেমাটির প্রযোজক ও পরিচালক হিসেবে উল্লেখ করা হয় রাওয়ান সায়েমার নাম। সিনেমাটির ১২ ও ১৪ জুলাইয়ের শুটিংয়ের জন্য নতুন অভিনয়শিল্পী চেয়ে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দেওয়া হয়। গুগল ডক্সে সম্প্রতি ‘অভিনয়ের সুযোগ বদলে সারা রাত পার্টি, ডিনার-স্ন্যাক্স’ নামে একটি আবেদন ফরমও আপলোড করা হয়।

এতে বলা হয়েছে, ‘আপনি যদি ১২ জুলাই দিনে ও ১৪ জুলাই সারা রাত ফ্রি থাকেন এবং অভিনয়শিল্পী হিসেবে কাজ করতে চান, তাহলে এই ফরমটি ফিলাপ করুন। আপনি যদি মেয়ে হন, চাইলেই আপনার বন্ধুবান্ধবীসহ এসে একসাথে সারা রাত আড্ডা-ফুর্তি করতে পারেন বা আপনার বয়ফ্রেন্ডকে সাথে নিয়ে সারা রাত টাপুর-টুপুর গল্প করতে পারেন, মাঝেমধ্যে দুই-একটা শট দিলেন নিজেদের মধ্যে গল্প আড্ডার ছলে, এভাবেই এই শুটিংয়ের পার্ট হতে পারবেন।’

বামাদেশ সিনেমার গল্প প্রসঙ্গে ওই আবেদন ফরমে জানানো হয়েছে, সিনেমাটি তৈরি হচ্ছে বেগম রোকেয়ার ‘সুলতানার স্বপ্ন’-এর থিম অবলম্বনে। একটি সরকারি অনুদানের সিনেমায় এ ধরনের অদ্ভুত কাস্টিং কল নিয়ে দেশের চলচ্চিত্রমহল তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

আপলোড করা বিজ্ঞাপনটির মন্তব্যের ঘরে এর পক্ষে-বিপক্ষে নানা মন্তব্য করছেন নেটিজেনরা। তবে বিষয়টি সম্পর্কে জানতে ‘দ্য লেডি ল্যান্ড’ বা বামাদেশ সিনেমার নির্মাতা রাওয়ান সায়েমার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কথা বলতে চাননি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − 11 =