শততম পরিবেশনা নিয়ে মঞ্চে ‘কহে বীরাঙ্গনা’

ঢাকার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে শুক্রবার সন্ধ্যা সাতটায় নাটকটির এই বিশেষ প্রদর্শনী হবে।

নাট্যদল মণিপুরি থিয়েটার ‘কহে বীরাঙ্গনা’ নাটকের শততম প্রদর্শনী নিয়ে আসছে ঢাকার মঞ্চে।

জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে শুক্রবার সন্ধ্যা ৭টায় নাটকটির এই বিশেষ প্রদর্শনী হবে।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় একই মিলনায়তনে হবে এ নাটকের ৯৯তম প্রদর্শনী।

মাইকেল মধুসূদন দত্তের ‘বীরাঙ্গনা কাব্য’ অবলম্বনে রচিত এই নাটকে চার নারী চরিত্রে একক অভিনয় করছেন জ্যোতি সিনহা। নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

মণিপুরি থিয়েটারের সভাপতি ও নির্দেশক শুভাশিস সিনহা গ্লিটজকে বলেন, “কহে বীরাঙ্গনা’ নাটকে চার পৌরাণিক চরিত্র শকুন্তলা, দ্রৌপদী, দুঃশলা ও জনার প্রেম-বিরহ-ঈর্ষা-বেদনা-ক্ষোভ-দ্রোহের মধ্য দিয়ে নারীর বহুমাত্রিক রূপের নান্দনিক প্রকাশ করা হয়েছে। যুদ্ধ নয়, প্রেমেই মানুষের মুক্তি, এটিই এ নাটকের মূলকথা।”

শততম পরিবেশনার পর মিলনায়তনে উপস্থিত দর্শকের সঙ্গে নাটকের কলাকুশলীরা মুক্ত আলোচনায় অংশ নেবেন। এছাড়া অভিনেত্রী জ্যোতি সিনহাকে সম্মাননা দেওয়া হবে বলে জানান শুভাশিস।

‘কহে বীরাঙ্গনা’য় জ্যোতি সিনহা চারটি চরিত্রে একক অভিনয় করলেও তার সঙ্গে মঞ্চে ভাবমুদ্রা রূপায়নে থাকবেন স্বর্ণালী সিনহা, শ্যামলী সিনহা, ভাগ্যলক্ষ্মী সিনহা, অর্থী সিনহা, মৌমিতা সিনহা ও আনন্দিতাসহ আরো অনেকে।

মঞ্চ পরিকল্পনা করেছেন সজলকান্তি সিংহ ও আলী আহমেদ মুকুল। পোস্টার নকশা করেছেন উত্তম কুমার সিংহ।

সংগীত প্রয়োগে থাকবেন শর্মিলা সিনহা, বাদ্যে বাবুচান সিংহ, বিধান চন্দ্র সিংহ, অঞ্জনা সিনহা, বিধান সিংহ, সমরজিৎ সিংহ। আলোক প্রক্ষেপণে আছেন মো. শাহজাহান।

৯৯তম ও শততম প্রদর্শনীর জন্য টিকেটমূল্য রাখা হয়েছে ২০০/৩০০/৫০০/১০০০ টাকা। শিক্ষার্থীদের জন্য ১০০ টাকার টিকেটও রয়েছে। অগ্রিম টিকেটের জন্য ০১৭১৭৩৮৬৬৪৬ ফোন নম্বরে যোগাযোগ করতে হবে।

‘কহে বীরাঙ্গনা’র প্রথম প্রদর্শনী হয় ২০১০ সালের ২৪ ডিসেম্বর মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ঘোড়ামারা গ্রামের মণিপুরি থিয়েটারের নিজস্ব থিয়েটার স্টুডিও মিলনায়তেন।

পরে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় এ নাটকের প্রদর্শনী হয়েছে। দেশের বাইরে ভারতের আসাম-ত্রিপুরা এবং কলকাতায় মঞ্চস্থ হয়েছে নাটকটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 − 8 =