শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন আজ

বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদিনের আজ ১০৮তম জন্মদিন। ১৯১৪ সালের আজকের এই দিনে ময়মনসিংহ জেলার কেন্দুয়ায় তিনি জন্মগ্রহণ করেন। ছেলেবেলা থেকেই শিল্পকলার প্রতি গভীর আগ্রহ ও অধ্যবসায় তাকে বিখ্যাত চিত্রশিল্পীতে পরিণত করে।

শিল্পী জয়নুল আবেদিনের চিত্রকর্মের সংখ্যা তিন হাজারের বেশি। ১৯৪৩ সালের ‘দুর্ভিক্ষ’ চিত্রমালার জন্য তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন। দেশ-বিদেশের বিভিন্ন জাদুঘরে তার বিভিন্ন শিল্পকর্ম সংরক্ষিত আছে।

জয়নুল আবেদিন ১৯৩৩ সালে কলকাতায় আর্ট স্কুলে ভর্তি হন। ১৯৩৮ সালে কলকাতার গভর্নমেন্ট স্কুল অব আর্টসের ড্রইং অ্যান্ড পেইন্টিং বিভাগ থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। চিত্র শিল্পকর্মে উপমহাদেশে বিশেষ করে বাংলাদেশে শিল্পী জয়নুল আবেদিনের অবদান অবিস্মরণীয়। তার উদ্যোগে ১৯৪৮ সালে পুরান ঢাকার জনসন রোডে গভর্নমেন্ট আর্ট ইনস্টিটিউট স্থাপিত হয়। জয়নুল আবেদিন ছিলেন এ প্রতিষ্ঠানের প্রথম শিক্ষক।

১৯৭১-এ বাংলাদেশের অভ্যুদয়ের পর এ প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে রাখা হয় ‘বাংলাদেশ চারু ও কারুকলা মহাবিদ্যালয়’। জয়নুল আবেদিন ১৯৪৮ থেকে ১৯৬৬ সাল পর্যন্ত চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

জয়নুল আবেদিনের আগ্রহ ও পরিকল্পনায় সরকার ১৯৭৫-এ নারায়ণগঞ্জের সোনারগাঁয় লোকশিল্প জাদুঘর ও ময়মনসিংহে জয়নুল সংগ্রহশালা প্রতিষ্ঠা করেন। তার বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে ১৯৫৭-এ নৌকা, ১৯৫৯-এ সংগ্রাম, ১৯৭১-এ বীর মুক্তিযোদ্ধা, ম্যাডোনা প্রভৃতি। তার দীর্ঘ দুটি চিত্রকর্ম ১৯৬৯-এ অঙ্কিত ‘নবান্ন’ এবং ১৯৭৪-এ অঙ্কিত ‘মনপুরা-৭০’ বিশ্বে জননন্দিত। ১৯৭৬ সালের ২৮ মে এই গুণী শিল্পীর মৃত্যু হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 − five =