শিল্পা শেঠির জন্মদিন আজ

শিল্পা শেঠি, নাম আসলেই চোখে ভেসে ওঠে ‘বাজিগর’র সীমা চোপড়া, ‘পরদেশী বাবু’র চিনি মালহোত্রা কিংবা ‘ফির মিলেঙ্গে’র তামান্না সাহানির মিষ্টি মুখখানি। তার রূপের মুগ্ধতায় আর মিষ্টি হাসিতে পাগলপ্রায় সবাই। আজ এই অভিনেত্রীর জন্মদিন।

কর্নাটকের ম্যাঙ্গালোরে একটি টুলুভাষী বান্ট পরিবারে ১৯৭৫ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন শিল্পা। ১৯৯৩ সাল থেকে শুরু করে দাপিয়ে বেড়িয়েছেন বলিউডের রুপালি পর্দা। দোর্দণ্ড প্রতাপে অভিনয় করে গেছেন হিন্দি ও দক্ষিণি সিনেমায়। এ বছরই মুক্তি পাবে তার অভিনীত কন্নড় ভাষার আরেকটি চলচ্চিত্র ‘কেডি : দ্য ডেভিল’। আর এ সিনেমার মাধ্যমেই ১৮ বছর পর দক্ষিণি চলচ্চিত্রে ফিরেছেন শিল্পা শেঠি।

মডেলিং দিয়ে ৩ দশক আগে ক্যারিয়ার শুরু করেছিলেন বলিউডের এই অভিনেত্রী। এরপর নানা চড়াই-উতরাই পেরিয়ে সিনেমায় নাম লিখিয়ে এগিয়েছেন তিনি। প্রেম, বিয়ে, ক্যারিয়ার নিয়ে সমালোচনার কণ্টকময় পথও মাড়াতে হয়েছে মডেলিং জগতের অশ্বিনীকে। কিন্তু সব ছাপিয়ে তিনি দানশীল মানুষের কাতারে ফেলে নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়।

২০০৪ সালে রেবতি পরিচালিত ‘ফির মিলেঙ্গে’ সিনেমায় পাওয়া পুরো সম্মানি এইড্স আক্রান্ত মানুষদের জন্য দান করেছিলেন শিল্পা। ওই সিনেমায় অভিনীত তার তামান্না চরিত্রটি ছিল একজন এইড্স বাহকের। আর তাতেই প্রশংসায় ভেসেছেন তিনি। শুধু তাই নয়, চরিত্রটির জন্য তিনি পেয়েছিলেন কয়েকটি পুরস্কারের মনোনয়ন।

১৯৯৪ সালে অ্যাকশন কমেডি ‘ম্যায় খিলাড়ি তু আনাড়ি’ সিনেমার দ্বৈত চরিত্রে বিশেষভাবে প্রশংসিত হলেও ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত ‘ধাড়কান’ ছিল তার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট। এরপরই তিনি একে একে পেতে থাকেন বেশ কিছু সিনেমার প্রস্তাব। ‘রিশতে’, ‘কার্জ’, ‘দাস’, ‘দোস্তানা’, ‘লাইফ ইন এ মেট্রো’, ‘হাঙ্গামা-২’ সিনেমাগুলোতে ব্যাপক প্রশংসিত হন শিল্পা।

শাহরুখ-সালমান-কাজলদের পাশাপাশি পাল্লা দিয়ে নিজের ক্যারিয়ের পোক্ত রাখতে পারলেও টাকা আয়ের দিক থেকে সেভাবে এগোননি তিনি। কারণ অর্থবিত্তের প্রতি তার লোভ নেই। ২০২২ সালের এক জরিপ অনুযায়ী শিল্পার সম্পদের পরিমাণ ১৩৪ কোটি রুপি।

শৈশবে স্কুলে পড়াশোনার সময় থেকেই খেলাধুলায় পারদর্শী ছিলেন শিল্পা শেঠি। তখন থেকেই নাচের প্রতি তার আগ্রহ। ভরতনাট্যম, ক্ল্যাসিক্যাল নাচেও পারদর্শী ছিলেন। এখনো নাচের চর্চা করেন। নাচসংশ্লিষ্ট টিভির রিয়েলিটি শোগুলোতে অতিথি হওয়ার আমন্ত্রণ পেলে মিস করেন না ‘ফিটনেস কুইন’। প্রতিদিনই ৪৫ মিনিট যোগ ব্যায়াম করেন শিল্পা শেঠি।

বর্তমানে ‘সুপার ড্যান্সার’ ও ‘ইন্ডিয়াস গট ট্যালেন্ট’- এই দুই রিয়েলিটি শোয়ের বিচারক তিনি। বিচারকের আসনে বসেই হাসির ফোয়ারা ছড়িয়ে দেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী শিল্পা শেঠি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 + five =