সত্যজিৎকে নিয়ে সিনেমা, মুখ্য চরিত্রে রুবেল

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নির্মাতা ও লেখক সত্যজিৎ রায়কে উৎসর্গ করে তৈরি হচ্ছে পূর্ণদৈর্ঘ্য সিনেমা। নাম ‘প্রিয় সত্যজিৎ’। সেখানে মূল ভূমিকায় দেখা যাবে অভিনেতা আহমেদ রুবেলকে। আর এটি নির্মাণ করছেন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান। জানালেন, সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ (২ মে, ২০২১) উপলক্ষেই এটি নির্মাণ করা হচ্ছে। এই কিংবদন্তিকে ঘিরে আগে আর এমন উদ্যোগ হয়নি এই বাংলায়।

বিষয়টি নিয়ে পরিচালক বলেন, ‘‘এই উপমহাদেশের অনেক চলচ্চিত্র নির্মাতার বেড়ে ওঠা, গড়ে ওঠার পেছনে সত্যজিৎ রায়ের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে। গত ৫০ বছর ধরে যারা জীবনঘনিষ্ঠ চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হয়েছেন তাদের বেশিরভাগেরই আদর্শ নির্মাতা সত্যজিৎ। এরই মধ্যে তার গল্প থেকে নেটফ্লিক্স ইন্ডিয়া হিন্দি ভাষায় ‘রে’ নামে একটি সিরিজ নির্মাণ করে তাদের ট্রিবিউট জানিয়েছে। সত্যজিতের নিজ শহর কলকাতায় নির্মিত হচ্ছে দুটি চলচ্চিত্র। তাই বাংলাদেশ থেকে ‘প্রিয় সত্যজিৎ’ নির্মাণের উদ্যোগ নিলাম। এমন কোনও উদ্যোগ এখানে কেউ আগে নিয়েছে বলেও আমার জানা নেই।’’

প্রসূন জানালেন, সিনেমার চরিত্রে সরাসরি সত্যজিৎ থাকছেন না। তার একজন ভাবশিষ্য নির্মাতাকে ঘিরে এর গল্প এগুবে। আর সে ভূমিকায় দেখা যাবে আহমেদ রুবেলকে।  এর কাহিনি তিন সময়ের ৩ জন চলচ্চিত্র নির্মাতাকে নিয়ে। প্রথমজন সত্যজিৎ রায় নিজে। আর অন্য দু’জন পরবর্তী দুই প্রজন্মের। প্রবীণ নির্মাতা আসিফ মাহমুদের চরিত্রে অভিনয় করবেন আহমেদ রুবেল। তবে নবীন নির্মাতা অপরাজিতা চরিত্রের অভিনয়শিল্পী এখনও চূড়ান্ত হয়নি।

সবকিছু ঠিক থাকলে অক্টোবরের শেষ সপ্তাহ থেকে চিত্রায়ণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন নির্মাতা। আর মুক্তি দেওয়া হবে সত্যজিৎ রায়ের আগামী জন্মদিনে, ২মে। চলচ্চিত্রটি নির্মিত হচ্ছে প্রসূন রহমানের নিজস্ব প্রযোজনা সংস্থা ইমেশন ক্রিয়েটরের ব্যানারে।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − 8 =