সন্‌জীদা খাতুনকে পদ্মশ্রী পুরস্কার হস্তান্তর

রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক ও শিক্ষক ড. সন্‌জীদা খাতুনকে ভারত সরকারের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পুরস্কার হস্তান্তর করা হয়েছে।মঙ্গলবার (২৯ মার্চ) ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী তার হাতে এ পুরস্কার তুলে দেন। এসময় হাইকমিশনার ভারতের রাষ্ট্রপতির পক্ষে সন্‌জীদা খাতুনকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

গত বছরের ২১ নভেম্বর ভারতের রাষ্ট্রপতি ভবনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে না পারায় তার হাতে এ পুরস্কার পৌঁছে দেন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। শিল্পকলায় বিশেষ অবদান রাখায় সন্‌জীদা খাতুনকে এ খেতাবে ভূষিত করা হয়েছে।

৮৮ বছর বয়সি সন্‌জীদা খাতুন ছায়ানটের পাশাপাশি জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য। প্রচলিত ধারার বাইরে ভিন্নধর্মী একটি শিশুশিক্ষা প্রতিষ্ঠান নালন্দার সভাপতির দায়িত্বও পালন করছেন তিনি।

ড. কাজী মোতাহের হোসেনের কন্যা সন্‌জীদা খাতুনের জন্ম ১৯৩৩ সালের ৪ এপ্রিল। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও রবীন্দ্র ভারতী থেকে স্নাতকোত্তর করে ১৯৭৮ সালে সেখান থেকেই তিনি পিএইচডি করেন।

দীর্ঘদিন অধ্যাপনার পর সন্‌জীদা খাতুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে অবসর নেন। একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, রবীন্দ্র স্মৃতি পুরস্কারে (পশ্চিমবঙ্গ, ভারত) ভূষিত সন্‌জীদা খাতুন ১৬টি বই লিখেছেন।

জাগো নিউজ

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen − 6 =