সবার জন্য সব ফরমেট নয়

সালেক সুফী

লাল বল ক্রিকেটে অনাগ্রহী মুস্তাফিজকে নিয়ে টানা হিচড়া কেন? কাটার মাস্টার খ্যাত সাতক্ষীরার মুস্তাফিজ সাদা বলে যত সপ্রতিভ লাল বলে ততটাই ছন্দ হীন। কিন্তু একের পর এক পেসার আহত হবার পর বিসিবি ওকে টেস্ট ক্রিকেটে ফেরানোর জন্য মরিয়া হয়ে আছে। কিন্তু কেন?  যদি মুস্তাফিজ টেস্ট খেলতে না চায় ওকে কেন বার বার অনুরোধ এবং কেউ কেউ আগে বাড়িয়ে হুমকি দিচ্ছে? দুর্বল ব্যাবস্থাপনার কারণে তাসকিন, শরিফুল আহত,  এবাদত ম্যাচের জন্য ফিট নয়। বাংলাদেশকে এবছর এশিয়া কাপ, টি ২০ বিশ্ব কাপ খেলতে হবে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই এবং টি ২০ সিরিজ আছে। সাদা বলে  মুস্তাফিজ আমাদের মূল ভরসা। ওকে জোর করে খেলিয়ে কেন বিসিবি বাড়তি ঝুঁকি নিতে চায়? ওকে লাল বলের জন্য কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয় নি অনাগ্রহের কারণে। হয়তো সে মনে করে টেস্ট খেলার ধকল সইতে পারবে না তার শরীর।

একদিকে যখন বিসিবি সভাপতি নাজমুল হক পাপন যখন বলছেন সাকিব ছাড়া সবার বিকল্প আছে তখন কেন অন্য বিসিবি পরিচালকরা ভিন্ন কথা বলছে। ক্রমাগত খেলোয়াড় আহত হবার কারণ কখনো অনুসন্ধান করেছে বিসিবি?  টেস্ট খেলতে এসে অনাগ্রহী মুস্তাফিজ আহত হলে জালাল ইউনুস আর খালেদ মাহমুদ সুজন কি বাংলাদেশের হয়ে বোলিং করবে?  ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউ জিলান্ডে কয়েকজন টি ২০ স্পেশালিস্ট বলার আছে। এমনকি টেস্ট ক্রিকেটেও রোটেশন পদ্ধতিতে পেসারদের খেলানো হয়। আশা করি বিসিবির বোধোদয় হবে। আর বিসিবি পরিচালকদের এতো মিডিয়া প্রীতি কেন?

আমি মনে করি ২০২২ এশিয়া কাপ এবং টি ২০ বিশেষ কাপ,  ২০২৩ আইসিসি বিশ্ব কাপকে নিশানা করে বাংলাদেশের অন্তত ৬-৮ জন পেস বলার ঘুরিয়ে ফিরিয়ে খেলানো উচিত। আবু জায়েদ রাহিকে কেন ছেটে ফেলা হয়েছে?  সাইফুদ্দিনকে কেন ফিরিয়ে আনা হচ্ছে না। শুধু পেসার নয় স্পিনাররাও ক্রমাগত আহত হচ্ছে। নিঃসন্দেহে কোথাও গলদ আছে। কোথায়ই আছে যে ঘোলা জল পান করতে অনাগ্রহী তাকে কেন খাল পাড়ে নিয়ে যাওয়া?  আমি দলের স্বার্থে মুস্তাফিজকে জোরাজুরি না করার অনুরোধ করবো।  জোর করে ওকে খেলালে আম ছালা দুটোই হারানোর ভয় আছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 5 =