সব ধরনের জ্বালানি তেলের দাম কমেছে

ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের মতো জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। প্রায় দেড় বছর পর মূল্য সমন্বয় করে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন প্রাইসিং নীতিমালার আলোকে শুক্রবার থেকে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে কমানো হয়েছে ৭৫ পয়সা করে। এতে দুই ধরনের জ্বালানির প্রতি লিটারের নতুন মূল্য হয়েছে ১০৮ টাকা ২৫ পয়সা। প্রতি লিটার অকটেনের দাম চার টাকার কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১২৬ টাকা এবং পেট্রোলের দাম প্রতি লিটারে তিন টাকা কমিয়ে করা হয়েছে ১২২ টাকা।

বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে দেশেও প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের লক্ষ্যে গত ২৯ ফেব্রুয়ারি স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করে সরকার।তারই ধারাবাহিকতায় এদিন প্রাইসিং ফরমুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে বলে মন্ত্রণালয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এর আগে সর্বশেষ জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হয়েছিলো ২০২২ সালের ২৯ আগস্ট।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড মহামারির পরে সরবরাহ সংকট, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার প্রেক্ষিতে সমুদ্র পথে জ্বালানি পণ্যের প্রিমিয়াম, পরিবহন ভাড়া, বীমা ও ব্যাংক সুদের হারও ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

আর এ সময়ে মার্কিন ডলারের বিপরীতে দেশীয় মুদ্রা অবমূল্যায়িত হয়েছে এবং বিশ্ববাজারে জ্বালানি তেলের (প্রধানত ডিজেল) এর মূল্যে অস্থিতিশীলতা বিরাজ করছে বলেও এতে বলা হয়েছে।মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, প্রাইস ফরমুলা বা নীতিমালা অনুসারে এখন থেকে প্রতি মাসেই জ্বালানি তেলের আমদানি ও ক্রয়মূল্যের আলোকে ভোক্তাপর্যায়ে বিক্রয়মূল্য সমন্বয় করা হবে।

বাংলাদেশের থেকে প্রতিবেশী ভারতে ডিজেল ও পেট্রোলের মতো জ্বালানি দাম ২৪ টাকা ৫৭ পয়সা ও ২৭ টাকা ৬৮ পয়সা বেশি বলে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, দেশে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হলেও প্রতিবেশী দেশ ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল প্রতি লিটার ৯২ দশমিক ৭৬ রুপি বা ১৩৩ দশমিক ৫৭ টাকা (১ রুপি সমান ১ টাকা ৪৪ পয়সা)। আর প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ১০৬ দশমিক ০৩ রুপি; যা টাকায় দাঁড়ায় ১৫২ টাকা ৬৮ পয়সা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − seventeen =