সমন্বিত অংশীদারিত্ব জোরদারে ঢাকা-অটোয়া’র প্রতিশ্রুতি 

বাংলাদেশ ও কানাডার মধ্যকার বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে সমন্বিত অংশীদারিত্বে রূপান্তরিত করার জন্য বাংলাদেশ ও কানাডা পারস্পরিক প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। বন্ধুপ্রতিম দেশ দু’টি দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষাগত সহযোগিতা, প্রযুক্তিগত উদ্ভাবন, অভিবাসন ও গতিশীলতা, জলবায়ু পরিবর্তন, সাইবার নিরাপত্তা, সামুদ্রিক নিরাপত্তা এবং পারস্পরিক স্বার্থ ও উদ্বেগের আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে সহযোগিতাকে এগিয়ে নিতে আগ্রহী।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন রোববার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সফররত কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী ক্রিস্টোফার ম্যাকলেনানের সঙ্গে বৈঠককালে এ প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়। বৈঠকে তারা বাংলাদেশের আউটলুক এবং কানাডার ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজির অধীনে সহযোগিতা অন্বেষণে আগ্রহ প্রকাশ করেন।

পররাষ্ট্র সচিব ১৯৭১ সাল থেকে বাংলাদেশে কানাডার উন্নয়ন সহযোগিতার ভূয়সী প্রশংসা করেন এবং গত কয়েক দশক ধরে শক্তিশালী বাণিজ্য অংশীদারিত্বের জন্য ঐতিহ্যগত উন্নয়ন সহযোগিতা ছাড়াও বাংলাদেশ-কানাডা সম্পর্কের অগ্রগতি তুলে ধরেন।

এ সময় পররাষ্ট্র সচিব পরামর্শ দেন, ২০২৬ সালের মধ্যে বাংলাদেশের এলডিসি মর্যাদা থেকে উত্তরণ ঘটবে। তাই কানাডা বাংলাদেশের কৌশলগত অবস্থান ও অর্থনৈতিক অবকাঠামোর সুবিধা নিতে পারে এবং দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সক্ষম নীতিগুলি গ্রহণ করতে পারে।

কানাডার ডেপুটি মিনিস্টার গত দেড় দশকে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের উন্নয়ন সহায়তাকে কাজে লাগানোর ক্ষেত্রে আরও বিচক্ষণ পন্থা অবলম্বনে কানাডার আগ্রহ প্রকাশ করেন। এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণ, দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে শক্তিশালী অর্থনৈতিক অংশীদারিত্বকে সহজতর করবে বলে ক্রিস্টোফার ম্যাকলেনান ইঙ্গিত দেন।

কানাডার উপমন্ত্রী বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন।এ সময় রোহিঙ্গা প্রত্যাবাসনে বাধা সৃষ্টিকারী মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন পররাষ্ট্র সচিব। তিনি বাংলাদেশে সাময়িকভাবে আশ্রয় দেওয়া রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তা এবং রোহিঙ্গা সংকট সমাধানে রাজনৈতিক সমর্থনের জন্য কানাডা সরকারকে ধন্যবাদ জানান।

বাংলাদেশে কানাডার হাইকমিশনার লিলি নিকোলস ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মহাপরিচালক (আমেরিকা) কাজী রাসেল পারভেজসহ অন্যান্যরা বৈঠকে উপস্থিত ছিলেন।কানাডার আন্তর্জাতিক উন্নয়ন উপমন্ত্রী ক্রিস্টোফার ম্যাকলেনান বাংলাদেশে ৩ দিনের প্রথম সরকারি সফরে এসেছেন।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve + five =