সিডনিতে শপিংমলে হামলায় নিহত ৫

অস্ট্রেলিয়ার সিডনিতে একটি শপিংমলে গুলি এবং ছুরিকাঘাতে অন্তত পাঁচজন নিহত হয়েছেন। আহত আরও বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন পুলিশের অ্যাসিসটেন্ট কমিশনার অ্যান্থনি কুক। পুলিশ হামলাকারীকে গুলি করে হত্যা করেছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে আট থেকে নয় জন আহত হওয়ার খবর প্রকাশ করা হয়েছে। আহতদের মধ্যে নয় মাস বয়সের একটি শিশুও রয়েছে।

নিউ সাউথ ওয়েলস পুলিশের পক্ষ থেকে এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এ এক বিবৃতিতে বলা হয়, ওয়েস্টফিল্ড বন্ডি জংশন থেকে স্থানীয় সময় বিকাল ৪টার (জিএমটি ০৬০০) ঠিক আগে দিয়ে পুলিশের জরুরি সেবা নম্বর ফোন করে সাহায্য চাওয়া হয়। বিবৃতিতে পুলিশ জনগণকে ওই এলাকা এড়িয়ে চলার অনুরোধও করে।

পরে সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তা কুক জানান, সন্দেহভাজন হামলাকারী স্থানীয় সময় বিকাল ৩টা ১০ মিনিটের দিকে বন্ডি জংশনের ওই শপিংমলে প্রবেশ করেন। “শপিংমলে প্রবেশের কিছুক্ষণ পরই সে বের হয়ে যায়। ৩টা ২০ মিনিটের দিকে সে আবার প্রবেশ করে এবং লোকজনের উপর হামলা করতে করতে মলের ভেতর এগিয়ে যায়।”

ঘটনার সময় কাছেই একজন নারী পুলিশ কর্মকর্তা ছিলেন। যিনি হামলাকারীকে প্রতিহত করার চেষ্টা করেন। এ বিষয়ে কুক বলেন, “তিনি যখন হামলাকারীর মুখোমুখি হন ততক্ষণে সে মলের লেভেল ৫ এ চলে গিয়েছিল।

“হামলাকারীকে ধরতে তিনি দ্রুত তার পিছনে হাঁটতে শুরু করেন। কিন্তু হামলাকারী ঘুরে দাঁড়ায় এবং তাকে দেখতে পেয়ে ছুরি হাতে তার দিকে ধেয়ে আসে। তখন ওই নারী পুলিশ তার আগ্নেয়াস্ত্র বের করেন এবং হামলাকারীকে গুলি করেন। গুলিবিদ্ধ হামলাকারী মারা গেছে।”

এর আগে দুই প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তারা গুলির শব্দ পেয়েছেন। তাদের একজন বলেন, “এমনকি গুলির শব্দের ২০ মিনিট পরও আমি লোকজনকে শপিংমল থেকে দৌড়ে বের হতে দেখেছি। আমি সোয়াত বাহিনীকে আশেপাশের সড়কগুলো ঘিরে ফেলতে দেখেছি।”

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × 3 =