সুরকার ও গীতিকার সৈয়দ মহিউদ্দিন মারা গেছেন

গীতিকার ও সুরকার সৈয়দ মহিউদ্দিন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। চট্টগ্রামের আঞ্চলিক গানের খ্যাতিমান এ সংগীত সাধক মহি আল ভান্ডারী নামেও পরিচিত ছিলেন।

সৈয়দ মহিউদ্দিন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ (৭ এপ্রিল) সকাল ১০টায় পরলোক গমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি দীর্ঘদিন ধরেই নানা জটিলতায় ভুগছিলেন। আজ বাদ জোহর কাতালগঞ্জের কাতালপির মসজিদে তার জানাজা হয়েছে বলে জানা গেছে।

সুরকার ও গীতিকার সৈয়দ মহিউদ্দিনের বেশ কিছু আঞ্চলিক গান জনপ্রিয় হয়েছে। এর মধ্যে রয়েছে ‘মেজ্জান দিয়ে দিয়ে’, ‘অ জেডা ফইরার বাপ’, ‘মনহাচারা মাঝিরে তোর সাম্পানত চইড়তাম ন’ইত্যাদি।

জানা গেছে, ১৩ মার্চ স্ট্রোক করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। এরপর তিনবার স্ট্রোক করেন। এর আগে ২০১৫ সালের ৪ ডিসেম্বর চট্টগ্রামের ডিসি হিলে এক অনুষ্ঠানে তাকে সংবর্ধনা দেওয়া হয়। সেদিন তিনি ক্রেস্ট ও সনদ নিয়ে মঞ্চ থেকে নামার সময় পা পিছলে পড়ে যান। সেই সময় বাম হাত ও বাম পা ভেঙে যায়।

সৈয়দ মহিউদ্দিন আশির দশকের প্রথম দিকে বাংলাদেশ বেতার চট্টগাম কেন্দ্রে আধুনিক গানের গীতিকার হিসেবে তালিকাভুক্ত হন। আশির দশকে তার লেখা ও সুর করা ‘অ জেডা ফইরার বাপ’ গানে কণ্ঠ দেন আঞ্চলিক গানের খ্যাতিমান শিল্পী শ্যাম সুন্দর বৈষ্ণব। এটি বিটিভিতে প্রচারিত হওয়ার পরপরই তুমুল শ্রোতাপ্রিয়তা লাভ করে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nine − 2 =