সুরকার রবিন ঘোষের মৃত্যুবার্ষিকী আজ

উপমহাদেশের খ্যাতিমান সুরকার রবিন ঘোষের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ১৩ ফেব্রয়ারি ২০১৬ সালের আজকের এই দিনে তিনি না ফেরার দেশে চলে যান। রবিন ঘোষ‘তোমারে লেগেছে এত যে ভালো চাঁদ বুঝি তা জানে…’ গানটি যদি রবিন সাহেব আমাকে দিয়ে জোর করে না লেখাতেন তাহলে কে আমাকে বিশেষ এই গানটির জন্য মনে রাখতেন। এভাবেই নিজের অনুভূতি প্রকাশ করেছেন গীতিকার-কবি কেজি মোস্তফা। তিনি বলেন, গানটি আগেই সুর করা ছিল, সুরকে ফলো করে গানটি লিখতে হয়েছে। এটা একটা কঠিন কাজ, তার তাগিদ ছাড়া কখনোই এটা সম্ভব হতো না। এরপর সবকিছু তো কালের সাক্ষী।

পরিচালক আজিজুর রহমান রবিন ঘোষের শৈশব নিয়ে জানান, রবিন ঘোষ জন্মেছেন ইরাকের বাগদাদে এক খ্রিস্টান পরিবারে। মা বাগদাদের আর বাবা বাংলাদেশের নরসিংদীর। বাবা ছিলেন একজন ইংরেজ বাহিনীর কর্মকর্তা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বাবা সৈনিকের কাজে ছিলেন বাগদাদে। পরে যুদ্ধের ক্রমাগত হুমকির মুখে তিনি সপরিবারে ১৯৪৫ সালে দেশে চলে আসেন। পরবর্তীকালে রেডিও পাকিস্তানে চাকরি করার সুবাদে ১৯৬০ সালে প্রখ্যাত পরিচালক এহতেশামের সঙ্গে পরিচয়।

পরে তাকে ‘রাজধানী বুকে’ ছবির জন্য ফেরদৌসী রহমানের সঙ্গে নির্বাচন করেন তিনি। ওই ছবিতে কেজি মোস্তফার লেখা ‘তোমারে লেগেছে এত যে ভালো’ আলতাফ মাহমুদের কণ্ঠে গানটি এখনো রোমান্টিক গানের সেরার কাতারে চিরভাস্বর।

রবিন ঘোষরা চার ভাই, এক বোন। প্রয়াত পরিচালক অশোক ঘোষ তার ছোট। বিখ্যাত অভিনেত্রী শবনম ছিলেন তার সহধর্মিণী। ২০১২ সালে পাকিস্তান টেলিভিশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এই দম্পতিকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা। তাদের হাতে আজীবন সম্মাননা তুলে দেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি।

রবিন ঘোষ ষাটের দশকের শেষদিক থেকে সত্তরের দশকের প্রথমার্ধে ঢাকা-লাহোর-করাচিতে সংগীত পরিচালক হিসেবে কাজ করেন। সে সময় তার সুর-সংগীতায়োজনে হারানো দিন ছবির ‘আমি রূপ নগরের রাজকন্যা রূপের জাদু’, নাচের পুতুল ছবির মাহমুদুন্নবীর কণ্ঠে ‘আয়নাতে ওই মুখ দেখবে যখন’ গানটি প্রেমিক-প্রেমিকাদের মুখে মুখে ফিরত কিংবা কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মুখে গাইতে শোনা যেত ‘পিছ ঢালা এই পথটারে ভালবেসেছি’ গানটি।

বাংলা খুব বেশি ছবিতে রবিন ঘোষ কাজ করেননি, তবে যে কটি ছবিতে কাজ করেছেন তা শ্রোতা মাঝে এখনো বরণীয়। বাংলাদেশে তার শেষ ছবি অশোক ঘোষ পরিচালিত আমার সংসার (১৯৯২)।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve + one =