সৃজিতের ‘গুমনামী’ সেরা বাংলা ছবি

৬৭তম জাতীয় পুরস্কার মঞ্চে পাঁচটি সম্মান ‘গুমনামী’র ঝুলিতে। তালিকায় সেরা বাংলা ছবি হিসেবে ‘রজত কমল সম্মান’ এবং সেরা অভিযোজিত চিত্রনাট্য’ (বেস্ট অ্যাডপ্টেড স্ক্রিন প্লে)-র পুরস্কার। সুভাষ চন্দ্র বসু-র অন্তর্ধান নিয়ে সৃজিত মুখোপাধ্যায়ের ছবির কাহিনি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত এই ছবির মুক্তির পর শোরগোল থেকে বিতর্ক, সবই হয়েছিল যথেষ্টই। সৃজিতের পাশাপাশি ‘জ্যেষ্ঠপুত্র’-র জন্য জাতীয় পুরস্কার পেয়েছেন কৌশিক গঙ্গোপাধ্যায়ও। এ ছবিতেও মুখ্য অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

পুরস্কার হাতে পাওয়ার পরে সৃজিত জানিয়েছেন, ‘‘গুমনামী’র জন্য যে কোনও পুরস্কারই আমার কাছে বিশেষ পাওনা। এই একটি ছবির জন্য প্রচুর যুদ্ধ করতে হয়েছে। মেরে ফেলার হুমকিও শুনেছি। সেই ছবি জাতীয় পুরস্কারের মঞ্চে জায়গা করে নিয়েছে। সবার পরিশ্রমের সঠিক মূল্যায়ন হল।’’

সৃজিত মনে করিয়ে দেন— হাইকোর্ট স্থগিতাদেশ দিয়েছিল ছবিটির উপর। চলেছিল রাজনৈতিক টানাপড়েনও। পরিচালকের অভিযোগ, নিজেদের রাজনৈতিক মতামত চাপিয়ে দেওয়ার আপ্রাণ চেষ্টাও করেছিল অনেকেই। সেই সব পেরিয়ে ‘গুমনামী’র এই পুরস্কার তাকে যুদ্ধজয়ের তৃপ্তি এনে দিয়েছে বলে দাবি সৃজিতের। এই নিয়ে পঞ্চম বার জাতীয় পুরস্কার পেলেন ‘জাতিস্মর’-এর পরিচালক।

প্রসঙ্গত, পুরস্কারের তালিকা ঘোষণা হয়েছিল ২০১৯-এর ২২ মার্চ। সাংবাদিক বৈঠকে জানানো হয়েছিল, পুরস্কার হাতে তুলে দেওয়া হবে ২০২০-র ৩ মে। বাদ সেধেছিল অতিমারি। জয়ীদের অপেক্ষা করতে হল একটি বছর। সোমবার ৬৭তম জাতীয় পুরস্কার হাতে পেলেন পুরস্কৃত অভিনেতা, অভিনেত্রী, পরিচালকেরা।

আনন্দবাজার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 + thirteen =