সৌদি আরবের ইডিআইআই এলএলসি-দীপন গ্রুপের ১.৭০বিলিয়ন মার্কিন ডলারের দুটি এমওইউ স্বাক্ষর

সৌদি আরবের বেসরকারি খাতের বিনিয়োগকারী ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন ইন্টারন্যাশনাল এলএলসি এবং দীপন গ্রুপ ১.৭০বিলিয়ন মার্কিন ডলারের দুটি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর করেছে। বারিধারায় নবনির্মিত সৌদি দূতাবাসে বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এই বিনিয়োগ প্রস্তাবের লক্ষ্য বাংলাদেশে পশ্চিমাঞ্চলে গ্যাস ট্রান্সমিশন এবং বিতরণ অবকাঠামো, সার কারখানা, কাগজ এবং চিনি শিল্প স্থাপন।বিডা আয়োজিত আন্তর্জাতিক বিনিয়োগ শীর্ষ সম্মেলন শেষে বেসরকারি খাতের বিনিয়োগের প্রতিশ্রুতি বাস্তবায়নেএই সকল সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী, দীপন গ্রুপ সৌদি নেতৃত্বাধীন সব বিনিয়োগ প্রকল্প এবং অন্যান্য আগ্রহী পক্ষের জন্য গ্যাসের ব্যবস্থা করবে। বেসরকারি উদ্যোগে নির্মিত গ্যাস পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে গ্যাস আমদানি করা হবে। গ্যাস অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (গেইল) তার জাতীয় গ্রিড থেকে বাংলাদেশ সীমান্তে স্থানান্তর সুবিধা সহ পাইপলাইন নির্মাণ করে দীর্ঘমেয়াদী ভিত্তিতে গ্যাস সরবরাহ করতে সম্মত হয়েছে। এটি উল্লেখ্য যে গেইল দীর্ঘমেয়াদে নিরবচ্ছিন্নভাবে গ্যাস সরবরাহ নিশ্চিত করবে।গেইলের সরবরাহের প্রতিশ্রুতিতে কখনও ব্যর্থ না হওয়ার ট্র্যাক রেকর্ড রয়েছে। সরবরাহ চুক্তি স্বাক্ষরের তারিখ থেকে ১২ থেকে ১৮ মাসের মধ্যে বাংলাদেশের পশ্চিম অঞ্চলের নিকটতম জাতীয় গ্রিড পয়েন্টকে সংযুক্ত করার জন্য ভারতীয় সীমান্ত থেকে পাইপলাইনের কাজটি নির্মিত হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সৌদি আরবের রাষ্ট্রদূত, সৌদি দূতাবাসের কর্মকর্তাবৃন্দ, মান্যবরগোলাম মশি (সৌদি আরবে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত), ইডিআইআইএলএলসি এবং দীপন গ্রুপের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। ইডিআইআই এবং দীপন গ্রুপ থেকে জনাব হেজ্জি মোহাম্মদ নজীব এবং জনাব এম শাফকাত মতিন নিজ নিজ কোম্পানির পক্ষে সমঝোতা স্মারক সম্পাদন করেন।

পরে একই স্থানে ইডিআইআই এলএলসি পেট্রোকেমিক্যাল এবং চিকিৎসা/স্বাস্থ্য পরিষেবার জন্য যথাক্রমে তিতাস এন্টারপ্রাইজ এবং মেডিনভেস্ট লিমিটেডের সাথে ১৭৫মিলিয়ন মার্কিন ডলারের আরও দুটি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × five =