হরমুজ প্রণালির কাছে ইসরায়েলি নৌযান আটক করলো ইরান

সংযুক্ত আরব আমিরাত ও ইরানের মধ্যবর্তী জলসীমায় হরমুজ প্রণালির কাছে একটি নৌযান আটক করেছে ইরান। শনিবার (১৩ এপ্রিল) নৌযানটি আটকের কথা নিশ্চিত করেছে ইরানের একটি রাষ্ট্রীয় বার্তা সংস্থা। মেরিটাইম নিরাপত্তা সংস্থা ইউকে মেরিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) একটি নৌযান আটকের কথা নিশ্চিত করেছে। হরমুজ প্রণালিতে নৌ-চলাচল বন্ধের বিষয়ে ইরানি হুমকির কয়েক দিন পর এই ঘটনা ঘটলো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ বলেছে, ইরানের বিপ্লবী গার্ড বাহিনী উপসাগরে জায়নবাদী শাসকদের সংশ্লিষ্ট একটি কন্টেইনার জাহাজ আটক করেছে। খবরে আরও বলা হয়েছে, জাহাজটির নাম এমসিএস অ্যারিস। নৌবাহিনীর স্পেশাল ফোর্স হেলিকপ্টার অভিযানে তা আটক করেছে।

এর আগে ইউকেএমটিও বলেছিল, নৌযানটি ফুজাইরা থেকে ৫০ নটিক্যাল মাইল দূরে হরমুজ প্রণালির কাছে আঞ্চলিক কর্তৃপক্ষ আটক করেছে। আঞ্চলিক কর্তৃপক্ষ বলতে ইরানকে ইঙ্গিত করা হয়েছে কিনা তা নিশ্চিত করেনি ইউকেএমটিও।

আরেক ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি অ্যামব্রে একই স্থানে নৌযানে আরোহণের ঘটনার কথা জানিয়েছে। তবে কারা নৌযানে কারা আরোহন করেছিল তা সম্পর্কে কিছু জানায়নি।

নৌযান ট্র্যাকিং ওয়েবসাইটগুলো বলছে, আটক নৌযানটি জোডিয়াক মেরিটাইম নামক আন্তর্জাতিক জাহাজ কোম্পানির এমএসসি অ্যারিস। এটির আংশিক মালিকানা রয়েছে ইসরায়েলি ব্যবসায়ী ইয়াল ওফারের।

জোডিয়াক মেরিটাইম কোম্পানির মন্তব্য জানা যায়নি। এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, ইউকেএমটিও যে পরিস্থিতির কথা বলেছে তা সম্পর্কে যুক্তরাষ্ট্র অবগত এবং পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে তিনি নৌযানটির নাম নিশ্চিত করেননি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + ten =