হাতিরঝিলে ‘জয় বাংলা ম্যারাথন’ শুক্রবার: অংশ নেবেন ৩৫০০ দৌড়বিদ

‘জয় বাংলা বলে আগে বাড়ো’ এই প্রতিপাদ্যে আগামী ৭ জুন শুক্রবার ভোর ৫টায় ঢাকার হাতিরঝিলে অনুষ্ঠিত হবে ‘জয় বাংলা ম্যারাথন-২০২৪’ হাফ ম্যারাথন। এতে অংশ নেবেন ৩৫০০ দৌড়বিদ। এ উপলক্ষে আজ জার্সি ও কিট ডিস্ট্রিবিউশন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

আজ বুধবার ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জয় বাংলা ম্যারাথনের জার্সি ও কিট ডিস্ট্রিবিউশন উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিক্স ও সাইক্লিং ক্লাবের সভাপতি ও পিবিআই প্রধান অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার।

বুধ ও বৃহস্পতিবার ইস্কাটন গার্ডেন রোডের পুলিশ কনভেনশন হলে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত অংশ গ্রহণকারীরা কিট সংগ্রহ করতে পারবেন।

এ সময় পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার বলেন, হাফ ম্যারাথন প্রতিযোগিতায় ৪টি কাটাগরিতে মোট ৫ হাজার প্রতিযোগী অংশগ্রহণ করার কথা থাকলেও, অংশ গ্রহণেচ্ছু শুভাকাক্সক্ষীদের অনুরোধে এবং ভালো মানের সেবা দেওয়ার লক্ষ্যে অংশ গ্রহণকারীর সংখ্যা ৩৫০০ তে সীমিত রাখা হয়েছে।

তিনি বলেন, ম্যারাথনের ওয়েবসাইটের (joybanglamarathon.com) মাধ্যমে প্রতিযোগীরা রেজিস্ট্রেশন সম্পন্ন করেন এবং গত ২৫ মে ২০২৪ রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ হয়। অল্প সময়ের মধ্যে প্রতিযোগীদের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পাওয়া যায়। অংশ গ্রহণকারীরা ম্যারাথনের ওয়েবসাইট ও Joy Bangla Marathon ২০২৪ ফেসবুক পেজ থেকে নিয়মিত ম্যারাথন সম্পর্কে আপডেট জানতে পারছেন।

সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিভিন্ন তথ্যাদি তুলে ধরা হয়। প্রতিযোগীদেরকে ৩ ঘণ্টা ৪০ মিনিটের মধ্যে ২১.০৯৫ কিলোমিটির পথ পাড়ি দিতে হবে। দৌড় শুরু হবে হাতিরঝিলের মেরুল বাড্ডা পয়েন্টে এবং সমাপ্ত হবে হাতিরঝিলের এম্ফি থিয়েটারের সামনে। প্রতিযোগীদের ওয়ার্মআপ সেশন চলবে ভোর ৪টা ৩০ থেকে ৪টা ৪৫ পর্যন্ত এবং লাইন আপ হবে ভোর ৪টা ৪৬ মিনিটে । দৌড় শুরু হবে ভোর ৫টায়।

এতে জানানো হয়, প্রতিটি ক্যাটাগরিতে বিজয়ী ১০ জনকে পুরস্কার প্রদানসহ অংশগ্রহণকারীদের জন্য রয়েছে টি-শার্ট, মেডেল ও সার্টিফিকেট। ১৬  থেকে ৫০ বছর (পুরুষ ও মহিলা) বিজয়ীদের পুরস্কার হিসেবে রয়েছে- প্রথম  পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা, চতুর্র্থ পুরস্কার ৪০ হাজার টাকা, পঞ্চম পুরস্কার ৩৫ হাজার টাকা, ষষ্ঠ পুরস্কার ৩০ হাজার টাকা, সপ্তম পুরস্কার ২৫ হাজার টাকা, অষ্টম পুরস্কার ২০ হাজার টাকা, নবম পুরস্কার ১৫ হাজার টাকা ও দশম পুরস্কার ১০ হাজার টাকা।

৫১ বছর থেকে তদুর্ধ্ব (পুরুষ ও মহিলা) বিজয়ীদের পুরস্কার হিসেবে রয়েছে- প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা,  চতুর্র্থ পুরস্কার ৪০ হাজার টাকা ও পঞ্চম পুরস্কার ৩৫হাজার টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিক্স ও সাইক্লিং ক্লাবের উদ্যোগে হাফ ম্যারাথন আয়োজন করা হচ্ছে। ৭ তারিখটি নির্ধারণ করা হয়েছে তারিখটির ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করে। ১৯৭১ সালের ৭ মার্চ ছিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের এক গুরুত্বপূর্ণ মুহূর্ত। এই তারিখটি ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ভাষণের জন্য বিখ্যাতভাবে স্মরণ করা হয়। ‘৭ মার্চের ভাষণ’ নামে পরিচিত এই ভাষণটি বাঙালি জনগণকে জাগিয়ে তুলতে এবং স্বাধীনতার পক্ষে সমর্থন জোগাড় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ‘জয় বাংলা’ স্লোগান মুক্তিযুদ্ধে জাতি-ধর্ম নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ করেছিল।

ম্যারাথন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি প্রধান অতিথি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান এমপি প্রধান অতিথি ও ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ও বাংলাদেশ পুলিশ ক্রীড়া পরিষদের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

উভয় অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিক্স ও সাইক্লিং ক্লাবের সভাপতি অ্যাডিশনাল আইজিপি (পিবিআই) বনজ কুমার মজুমদার।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eight − three =