হীরালাল সেন পদক পেল যুবরাজ শামীমের ‘আদিম’

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসবে হীরালাল সেন পদক-১৪৩০ পেয়েছে নির্মাতা যুবরাজ শামীমের সিনেমা ‘আদিম’। গতকাল শুক্রবার এই পুরস্কার বিতরণের মাধ্যমে উৎসবেরও পর্দা নেমেছে। সমাপনী সন্ধ্যায় যুবরাজ শামীমের হাতে ‘হীরালাল সেন পদক’ তুলে দেন সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কাবেরী গায়েন।

এর আগে ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়ে আলোচনার জন্ম দিয়েছিল ‘আদিম’। গেল বছরের ২৬ মে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি। পুরস্কারপ্রাপ্তির পর যুবরাজ শামীম তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সংবাদমাধ্যমকে বলেন, ‘মস্কোসহ বিশ্বের বহু জায়গায় পুরস্কৃত হয়েছে আদিম, কিন্তু নিজের দেশে এটাই আমার প্রথম পুরস্কার। আদিমের পাওয়া এই পুরস্কার আমি আমার মা সখিনা বেগমকে উৎসর্গ করছি।’

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’ এবারের উৎসবে বিশেষ পুরস্কার পেয়েছে। পুরস্কার গ্রহণ করেন ‘মুজিব’-এর নির্বাহী প্রযোজক ও এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন।

গত ১২ ফেব্রুয়ারি ‘আমার ভাষার চলচ্চিত্র-১৪৩০’ শিরোনামে পাঁচ দিনের এই চলচ্চিত্র উৎসব শুরু হয়েছিল। উৎসবে দেখানো হয়েছে নতুন ও পুরোনো মিলিয়ে ২০টি বাংলা চলচ্চিত্র। উৎসবের শেষ দিন দেখানো হয় ‘আদিম’সহ চারটি চলচ্চিত্র। বাকি চলচ্চিত্রগুলো হলো ‘দহন’, ‘ডিয়ার মাদার’ ও ‘হুব্বা’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seven + fifteen =