হেমন্তের জন্মদিনের আগেই মুম্বাইয়ে উদ্‌যাপন

বাঙালির কাছে হেমন্ত মুখোপাধ্যায়ই সঙ্গীতের ‘স্বর্ণযুগ’।  বলিউড যাকে চেনে হেমন্তকুমার নামে। গায়ক-সুরকারের ১০২তম জন্মদিন উপলক্ষে উদ্‌যাপনে মাতল তার প্রিয় ‘মুম্বাই নগরী’।

আগামী ১৬ জুন শিল্পীর জন্মদিন। অতিমারির কারণে পালন করা হয়নি তার জন্মশতবর্ষ। এ বছর তাই আগেভাগেই হেমন্ত-স্মরণে মাতোয়ারা হল মুম্ব‍াই। মুম্বইয়ের ‘ম্যাজেস্টি মিউজিক্যাল ইভেন্ট’ ভাসিতে এই অনুষ্ঠানের আয়োজন করে। প্রধান অতিথি ছিলেন অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। গায়কের ১০২তম জন্মদিনে গানে গানেই তাকে শ্রদ্ধাঞ্জলি দিল মুম্বাই।

বাংলা ছবির জগতে বিশ্বজিৎ-হেমন্ত জুটি ভোলার নয়। হিন্দিতেও ‘বিশ সাল বাদ’ ছবিতে এই জুটির গান মনে রাখার মতো। হেমন্তকে ‘মেজদা’ বলে ডাকতেন বিশ্বজিৎ। অনুষ্ঠানের সন্ধ্যায় তাই মেজদার গাওয়া গানে তাকে স্মরণ করেছেন বর্ষীয়ান অভিনেতা। বিশ্বজিতের ‘ধিতাং ধিতাং বোলে’-র সঙ্গে গলা মিলিয়েছেন প্রেক্ষাগৃহ ঠাসা দর্শক।

কলকাতা থেকে এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন শিল্পী সাগ্নিক সেন। হেমন্ত মুখোপাধ্যায়ের গাওয়া বহু জনপ্রিয় গান শোনা যায় তার কণ্ঠে। এ ছাড়াও হেমন্তের গান গেয়ে শোনান অভিজিৎ মজুমদার, প্রিয়াঙ্কা মিত্র, লোপিতা মিশ্র, ঋত্বিক মিশ্ররা। অনুষ্ঠানের পরিকল্পনায় ছিলেন তুহিনকুমার ঘোষ। পূর্ণ প্রেক্ষাগৃহে শিল্পীদের সঙ্গে গাইছিলেন শ্রোতারাও। সোনালি দিনগুলোয় সে ভাবেই ফিরে গেল মুম্বাই।

আনন্দবাজার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 + 3 =