২০৩০ সাল নাগাদ নবায়নযোগ্য জ্বালানি তিনগুণ করতে ১১০টিরও বেশি দেশের সমর্থন

দুবাই, ২ ডিসেম্বর, ২০২৩(বাসস ডেস্ক): বিশ্বের ১১০টিরও বেশি দেশ চাচ্ছে কপ২৮ শীর্ষ সম্মেলনে আলোচনার মাধ্যমে ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি তিনগুণ এবং জ্বালানি দক্ষতা  দ্বিগুণ করার লক্ষ্য ঠিক করতে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভর দার লেইন শুক্রবার এ কথা বলেন।

ইউরোপীয় ইউনিয়ন প্রথম এ বছরের শুরুতে লক্ষ্য ঠিক করার কথা বলেছিল। এরপর কপ২৮ এর আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত, পরে জি৭ এবং তারপর জি২০ গ্রুপ এ দাবি করে।

বিশ্বে র কার্বন নিঃসরনের ৮০ শতাংশের জন্যে দায়ী জি২০ ভুক্ত দেশগুলো।

দুবাইয়ে জলবায়ু সম্মেলনে ভন দার লেইন বলেছেন, এটি খুবই চমৎকার যে ১১০টিরও বেশি দেশ এই লক্ষ্য গ্রহণ করেছে।

তিনি আরো বলেছেন, আমি এখন আমাদের সকলকে এই লক্ষ্যগুলোকে চুড়ান্ত কপ-ভুক্ত করার আহ্বান জানাই। কারণ এটি বিনিয়োগকারী ও ভোক্তাদের কাছে একটি কঠোর বার্তা পাঠাবে।

উল্লেখ্য, ২০১৫ সালে গুরুত্বপূর্ণ প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষরিত হয়। এতে অদূর ভবিষ্যতে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। শিল্পবিপ্লব কালের আগের পৃথিবীর নিরিখে এ লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল।

ইতোমধ্যে এতে অনেক অগ্রগতি অর্জিত হয়েছে। ২০১৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রতিবছর নবায়নযোগ্য জ্বালানি গড়ে ১১ শতাংশ করে বেড়েছে।

কিন্তু ইউক্রেন যুদ্ধের কারণে তেলের মূল্য বৃদ্ধি ও জ্বালানির অনিশ্চয়তা ২০২৩ সালে এ বাড়ার হার ৩০ শতাংশ হবে বলে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা এক ঘোষণায় বলেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 + nine =