৫০ বছর পর জাদেজার অলরাউন্ডার রেকর্ড

ব্যাট হাতে খেললেন রেকর্ড গড়া ইনিংস। তাতেও যেন তৃপ্তি হলো না রবীন্দ্র জাদেজার। পরে দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে দিলেন শ্রীলঙ্কার ব্যাটিং। অলরাউন্ড পারফরম্যান্সে টেস্ট ক্রিকেটের এমন এক পাতায় নাম লেখালেন এই ভারতীয়, যেখানে গত ৫০ বছরেও পা পড়েনি কারো।

লঙ্কানদের বিপক্ষে চলমান মোহালি টেস্টের প্রথম ইনিংসে ১৭৫ রান করা জাদেজা পরে বল হাতে নেন ৫ উইকেট। কোনো এক টেস্টে দেড়শ ছাড়ানো ইনিংস ও ইনিংসে ৫ উইকেট নেওয়া ইতিহাসের ষষ্ঠ ক্রিকেটার তিনি।

সবশেষ এই কীর্তি গড়েছিলেন পাকিস্তানের মুশতাক মুহাম্মদ। ১৯৭৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ডানেডিনে প্রথম ইনিংসে ২০১ রান করেছিলেন তিনি। পরে ম্যাচের শেষ ইনিংসে লেগ স্পিনে ৪৯ রান দিয়ে নেন ৫ উইকেট।

দীর্ঘ অপেক্ষার পর ক্রিকেট বিশ্ব আবারও এমন অলরাউন্ড পারফরম্যান্স দেখল জাদেজার সৌজন্যে। শ্রীলঙ্কার বিপক্ষে তার অসামান্য ইনিংসটি ভারতীয় ক্রিকেটেও নতুন এক রেকর্ড। সাত নম্বরে নেমে ২২৮ বলে ১৭ চার ও ৩ ছক্কায় ১৭৫ রান করেন তিনি। এই পজিশন বা এর নিচে ব্যাটিং করে এত বড় ইনিংস নেই ভারতের আর কারো।

ম্যাচের দ্বিতীয় দিন শনিবার বল হাতে নিজের দ্বিতীয় বলেই উইকেট তুলে নেন জাদেজা। রোববার নেন আরও চারটি। তাতে ১৭৪ রানে গুঁড়িয়ে ফলো অনে পড়ে শ্রীলঙ্কা। ৪১ রানে ক্যারিয়ারে দশম ৫ উইকেট নিয়ে দারুণ ওই কীর্তি গড়েন বাঁহাতি এই স্পিনার।

এক ম্যাচে দেড়শ ছাড়ানো ইনিংস ও পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্বটি সবার প্রথমে গড়েন ভারতের বিনোদ মানকাড। ১৯৫২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৮৪ রানের ইনিংস খেলার পর ১৯৬ রানে তিনি নিয়েছিলেন পাঁচ উইকেট।এই তালিকায় পরের তিন জন হলেন ওয়েস্ট ইন্ডিজের ডেনিস অ্যাটকিনসন, ভারতের পলি উমরিগার ও আরেক ক্যারিবিয়ান গ্যারি সোবার্স।

বিডিনিউজ

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × two =