৫২ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড যশোরে

দেশের ইতিহাসে গত ৫২ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মঙ্গলবার। এদিন যশোরে পারদ উঠেছে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, আজকেই দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে।

এর আগে দেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ১৯৭২ সালে ১৮ মে। সেদিন রাজশাহীতে তাপমাত্রা ছিলো ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এরপর ১৯৯৫ সালে চুয়াডাঙ্গাতে সর্বোচ্চ দুই দফায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৫ এবং ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

২০১৪ সালে জেলাটিতে তাপমাত্রার পারদ ওঠে ৪৩ দশমিক ২ ডিগ্রিতে। তবে এবার গরমের শুরু থেকেই চুয়াডাঙ্গাতে তাপমাত্রা চড়তে থাকে। সোমবার ওঠে ৪৩ ডিগ্রি। মঙ্গলবার দুপুরে পৌঁছয় ৪৩ দশমিক ৭ ডিগ্রিতে।

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে সবচেয়ে দীর্ঘ সময়ের অতি তীব্র তাপপ্রবাহ। এপ্রিলের শুরু থেকেই রাজশাহী বিভাগ দিয়ে তাপপ্রবাহ শুরু হয়। পরে তা সারাদেশেই ছড়িয়ে পড়ে। কোথাও কোথাও রূপ নেয় অতি তীব্র তাপপ্রবাহে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ১৯৪৮ থেকে হিসাব করলে, গত ৭৬ বছরের মধ্যে এবারের দাবদাহের স্থায়িত্ব বেশি। আর এই দাবদাহ বিস্তৃত হয়েছে বিশাল এলাকা নিয়ে। দীর্ঘসময় ধরে চলা তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। হিট স্ট্রোকে প্রায় প্রতিদিনই মৃত্যুর খবর আসছে। গরমে নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। দেশের বিভিন্ন হাসপাতালে রোগীর চাপ বাড়ছে। বিভিন্ন জায়গায় দেখা দিয়েছে পানি সংকট।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − 7 =