৭০ বসন্তে কিংবদন্তি ফেরদৌস ওয়াহিদ

পপস্টার ফেরদৌস ওয়াহিদের জন্মদিন  শনিবার (২৬ মার্চ)। এ দিন ৭০ বছরে পা রাখলেন দেশের সংগীতের এই সুপারস্টার। সেই সত্তরের দশকে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। জীবনের এ সময়ে এসেও সমান তালে গানে গানে মাতিয়ে যাচ্ছেন এই কিংবদন্তি।

১৯৫৩ সালের ২৬ মার্চ মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুর থানায় জন্ম নেন ফেরদৌস ওয়াহিদ। তার বাবা ওয়াহিদ উদ্দিন আহমেদ ও মা উম্মে হাবিবা নূরজাহান। ছয় ভাই, তিন বোনের মধ্যে তিনি সবার ছোট।

ফেরদৌস ওয়াহিদ গান শেখা শুরু করেন ওস্তাদ মদনমোহন দাশের কাছে। পরে লোকসঙ্গীতে তালিম নিয়েছেন আবদুল আলিমের কাছে। ক্লাসিকাল গান শেখেন ওস্তাদ ফজলুল হকের কাছে।

ফেরদৌস ওয়াহিদ প্রথম সিনেমায় প্লে-ব্যাক করেন দেওয়ান নজরুল পরিচালিত ‘আসামী হাজির’ সিনেমায়। সিনেমাটির নির্মাতার লেখা ও আলম খানের সুর সঙ্গীতে সাবিনা ইয়াসমিন সঙ্গে ‘আমার পৃথিবী তুমি’ গানটি করেছিলেন তিনি।

সিনেমায় তার অনান্য আলোচিত গানের মধ্যে রয়েছে ‘ওগো তুমি যে আমার কতো প্রিয়’, ‘আমি এক পাহারাদার’,‘ শোন ওরে ছোট্ট খোকা’, ‘আমি ঘর বাঁধিলাম’ ইত্যাদি।

চলচ্চিত্রের বাইরে ফেরদৌস ওয়াহিদের গাওয়া আলোচিত গান হচ্ছে ‘মামুনিয়া’, ‘আগে যদি জানতাম’, ‘এমন একটা মা দেনা’, ‘তুমি আমি যখন একা’, ‘খোকা’। এছাড়াও তার পনেরোর অধিক একক অ্যালবাম রয়েছে তার।

গানের বাইরে অভিনয় ও পরিচালনা করেছেন ফেরদৌস ওয়াহিদ। ১৯৯৮ সালে আবুল হোসেন খোকন পরিচালিত ’ভয়ঙ্কর বদমাশ’ সিনেমাতে প্রথমবারের মতো অভিনয় করেন তিনি। এরপর তার নিজের নির্মিত সিনেমা ‘কুসুমপুরের গল্প’তেও অভিনয় করেছেন। এছাড়াও কয়েকটি টেলিফিল্মও নির্মাণও করেছেন বরেণ্য এই তারকা।

বাংলানিউজ

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 − 3 =