অস্কার ২০২৪: সেরা নির্মাতা হিসেবে প্রথম অস্কার নোলানের

বিশ্বের দাপুটে নির্মাতাদের একজন ক্রিস্টোফার নোলান। ৯৬তম অস্কারের আগে এই নির্মাতার হাতে ওঠেনি আরাধ্য অস্কার! ‘ওপেনহাইমার’ এর মাধ্যমে এ বছর তিনি ঘুচিয়েছেন অস্কারের খরা। ‘ওপেনহাইমার’ সিনেমার জন্য সেরা নির্মাতার পুরস্কার উঠেছে ক্রিস্টোফার নোলান-এর হাতে।

মার্কিন পদার্থবিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমার পারমাণবিক বোমার জনক। তাঁর জীবনীর ওপর ভিত্তি করে উপন্যাস লিখেছেন কাই বার্ড ও মার্টিন জে শেরউইন। ‘আমেরিকান প্রমিথিউস—দ্য ট্রায়াম্ফ অ্যান্ড ট্র্যাজেডি অব জে. রবার্ট ওপেনহাইমার’ নামের এই উপন্যাস ২০০৬ সালে পুলিৎজার পুরস্কার পায়। সেই উপন্যাসের ওপর ভিত্তি করে এই সিনেমা নির্মাণ করেছেন ক্রিস্টোফার নোলান।

সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ খ্যাত অভিনেতা কিলিয়ান মার্ফি। যিনি এবারের অস্কারে পেয়েছেন সেরা অভিনেতার পুরস্কার। এ ছাড়া সিনেমাটিতে অসাধারণ অভিনয়ের স্বীকৃতিস্বরূপ সেরা পার্শ্ব  অভিনেতার পুরস্কার জিতেছেন রবার্ট ডাউনি জুনিয়র।

এবারের আসরে সেরা পরিচালকের বিভাগে মনোনয়ন পেয়েছিলেন পাঁচজন। নোলান ছাড়াও ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার জন্য জাস্টিন ত্রিয়েত, ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’-এর জন্য মার্টিন স্করসেসি, ‘পুওর থিংস’-এর জন্য ইয়োর্গস লান্থিমোস এবং ‘দ্য জোন অব ইন্টারেস্ট’-এর জন্য জোনাথন গ্লেজার।

উল্লেখ্য, আজ সোমবার বাংলাদেশ সময় ভোরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৬ তম আসরে পুরস্কার ঘোষণা করা হয়। অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন জিমি কিমেল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × one =