আজীবন সম্মাননা পেলেন সুজেয় শ্যাম

‘চ্যানেল আই ১৮তম মিউজিক অ্যাওয়ার্ড’-এ আজীবন সম্মাননায় ভূষিত হলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট সংগীতজ্ঞ সুজেয় শ্যাম। এবারের আয়োজনে ‘আজীবন সম্মাননা’সহ মোট ২২টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়। ‘সুস্থ সঙ্গীতের উৎকর্ষ সাধন’ এই লক্ষ্যকে সামনে রেখে দেশের সুস্থ ধারার সংগীতকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে ২০০৪ সালে শুরু হয়েছিল দক্ষিণ এশিয়ায় সংগীতের সবচেয়ে বড় আসর।

ক্যারিয়ারের ৩৫ বছর
১৯৮৮ সালে ‘বিবি হো তো অ্যায়সি’ সিনেমা দিয়ে বলিউডে পা রাখেন সালমান খান। এরপর কেটে গেছে দীর্ঘ সময়। ক্যারিয়ারের নানা চড়াই-উতরাই পেরিয়ে তিনি এখন বলিউড ভাইজান। সম্প্রতি অভিনয়ের ৩৫ বছর পূর্ণ করলেন সালমান। এ উপলক্ষ্য তিনি ভক্তদের সঙ্গে উদযাপন করতে চান, আর সেটা নতুন সিনেমা দিয়ে। মুক্তির অপেক্ষায় থাকা ‘টাইগার থ্রি’ সিনেমার মাধ্যমে বিশেষ এই দিনটি উদযাপন করবেন তিনি।

নরওয়েতে আন্তর্জাতিক সংগীত সম্মেলনে সুমি
আবারও আন্তর্জাতিক সংগীতবিষয়ক সম্মেলনে যোগ দিচ্ছেন চিরকুট ব্যান্ডের প্রধান, কণ্ঠশিল্পী শারমিন সুলতানা সুমি। এবার তিনি যাচ্ছেন নরওয়ের ক্রিস্টিয়ানস্যান্ড শহরের ইউনিভার্সিটি অব অ্যাডগারের আমন্ত্রণে। ১০ দিনব্যাপী এ আয়োজনে সুমি তিনটি সেশনে প্রেজেন্টেশন ও বক্তব্য দেবেন এবং বিশ্ববিদ্যালয়টির ছাত্র-ছাত্রীদের সঙ্গে মতবিনিময় করবেন। সংগীতসংশ্লিষ্ট নানা বিষয়ের পাশাপাশি একজন নারী হিসেবে সংগীতযাত্রার অভিজ্ঞতা নিয়েও কথা বলবেন তিনি।


মহান মুক্তিযুদ্ধে গণহত্যা নিয়ে নির্মিত সিনেমায় অর্ষা
মহান মুক্তিযুদ্ধের ঘটনা নিয়ে সরকারি অনুদানে তৈরি হচ্ছে ‘একাত্তর: করতলে ছিন্নমাথা’। হাসান আজিজুল হকের প্রবন্ধ থেকে নির্মিত সিনেমায় অভিনয় করছেন নাজিয়া হক অর্ষা। সহশিল্পী হিসেবে পেয়েছেন গুণী অভিনেতা আসাদুজ্জামান নূরকে। সিনেমাটি পরিচালনা করছেন রফিকুল আনোয়ার রাসেল।


সুলতানা কামালকে নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
তৈরি হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অ্যাথলেট সুলতানা কামাল’। সরকারি অনুদানে সিনেমাটি নির্মাণ করছেন রিয়াজুল হক ইমরান। সিনেমায় তুলে ধরা হবে সুলতানা কামালের বেড়ে ওঠা, নানা অর্জন আর পরিবারের গল্প। অ্যাথলেট সুলতানা কামালের ভূমিকায় দেখা যাবে কলকাতার মডেল রিয়া ঘোষকে। দেশের ক্রীড়াঙ্গনের উজ্জ্বল নক্ষত্র ছিলেন সুলতানা কামাল। ষাট ও সত্তরের দশকে অ্যাথলেটিক ট্র্যাক দাপিয়ে বেড়িয়েছেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের সহধর্মিণী সুলতানা আহমেদ খুকি (পরে সুলতানা কামাল)। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে নির্মমভাবে শহীদ হয়েছিলেন তিনি।


কফি উইথ করণের নতুন সিজন শুরু
করণ জোহর তার সুপারহিট টক শো কফি উইথ করণের নতুন সিজন নিয়ে হাজির হয়েছেন। ওটিটি প্লাটফর্ম ডিজনি হটস্টার-এ দেখা যাবে এবারের সিজন। প্রথম এপিসোডে দেখা হয়েছে বলিউডের দীপবীর খ্যাত জুটিকে। শোনা যাচ্ছে পরবর্তী এপিসোড গুলোতে যথাক্রমে আসবেন আলিয়া ভাট, কারিনা কাপুর, রানি মুখার্জি, কাজল, সানি দেওল, সারা আলি এবং অনন্যা পান্ডে মতো অভিনেতারা। চমক হিসেবে দেখা যাবে শাহরুখ খানকেও।


হিন্দিতে ‘চাকা’ প্রদর্শিত হবে ভারতে
নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী কথানাট্য ‘চাকা’ এবার হিন্দিতে মঞ্চস্থ হবে ভারতে। হিন্দিতে নাম রাখা হয়েছে ‘পাহিয়া’। হিন্দি নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ভারতের চন্দন রায় শুভ। নভেম্বরে ভারতের গুজরাটের আইআইটি গান্ধীনগর ক্যাম্পাসে জাসুভাই মেমোরিয়াল অডিটরিয়ামে প্রদর্শিত হবে নাটকটি, জানিয়েছেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ।


সত্যজিৎ রায় সম্মাননা পাচ্ছেন মাইকেল ডগলাস
সত্যজিৎ রায় আজীবন সম্মাননা পাচ্ছেন হলিউড অভিনেতা এবং প্রযোজক মাইকেল ডগলাস। আসন্ন ৫৪তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তাকে এই পুরস্কার দেওয়া হবে। ১৯৬৬ সালে মাইকেল ডগলাস হলিউডে তার ক্যারিয়ার শুরু করেন। ৭৮ বছর বয়সী মাইকেল ডগলাসের ক্যারিয়ারে আছে ‘দ্য চায়না সিনড্রোম’, ‘বেসিক ইন্সটিক্ট’, ‘ফলিং ডাউন’ এবং ‘বিহাইন্ড দ্য ক্যান্ডেলাব্রা’র মতো সাড়া জাগানো সিনেমা। ‘ওয়াল স্ট্রিট’ সিনেমার জন্য সেরা অভিনেতা বিভাগে অস্কার জেতেন তিনি।


স্টার সিনেপ্লেক্সের ১৯ বছর পূর্তিতে ৪০ হল তৈরির ঘোষণা
পথচলার ১৯ বছর পূর্ণ করেছে দেশের সর্বাধুনিক মাল্টিপ্লেক্স স্টার সিনেপ্লেক্স। চলচ্চিত্রের সঙ্গে এর যাত্রা শুরু হয়েছিল ২০০৪ সালের ৭ অক্টোবর। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী মিলিয়ে ১৯টি শাখা নিয়ে চলছে সিনেপ্লেক্সের কার্যক্রম। আগামী বছরই তাদের ৪০টি শাখা চালুর পাশাপাশি, সারা দেশে ১০০টি শাখা তৈরির পরিকল্পনা রয়েছে। অনুষ্ঠানে দেশীয় সিনেমাকে উৎসাহিত করতে বছরের আলোচিত সিনেমা হিসেবে ‘প্রিয়তমা’, ‘সুড়ঙ্গ’, ‘প্রহেলিকা’ ও ‘অন্তর্জাল’ টিমকে বিশেষ সম্মাননা দিয়েছে সিনেপ্লেক্স কর্তৃপক্ষ।


প্যান-ইন্ডিয়ান সিনেমায় শাকিবের সঙ্গে সোনাল
ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খান প্রথমবারের মতো অভিনয় করছেন প্যান-ইন্ডিয়ান সিনেমায়। নির্মাতা অনন্য মামুনের পরিচালনায় ‘দরদ’ শিরোনামের সিনেমায় শাকিবের বিপরীতে দেখা যাবে বলিউড অভিনেত্রী সোনাল চৌহানকে। সব জল্পনা-কল্পনা শেষে প্রথমবারের মতো সোনাল চৌহানকে নিয়ে সামনে এলেন সুপারস্টার শাকিব খান। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে বাংলাসহ হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম, কর্ণাটক; এই ছয় ভাষায় মুক্তি পাবে সিনেমাটি। ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে সিনেমায় শাকিব-সোনালের লুক। দরদ নিয়ে এখনই কিছু বলতে চাইছেন না নির্মাতা। তবে সূত্র জানাচ্ছে, অক্টোবর থেকে ভারতে সিনেমাটির শুটিং শুরু হবে।


‘শ্যামা কাব্য’র প্রিমিয়ার প্যারিসে, মুক্তি নভেম্বরে
২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানে বদরুল আনাম সৌদ নির্মাণ করেছেন ‘শ্যামা কাব্য’ শিরোনামের সিনেমা। প্যারিসের গঁজ সুর সেইন ফিল্ম ফেস্টিভ্যালে হয়েছে সিনেমাটির প্রিমিয়ার। সাইকোলজিক্যাল ঘরানার সিনেমা এটি। এতে কেন্দ্রীয় দুই চরিত্রে অভিনয় করেছেন সোহেল মণ্ডল ও নীলাঞ্জনা নীলা। আরও আছেন ইন্তেখাব দিনার, নওরীন হাসান খান জেনি, এ কে আজাদ সেতু প্রমুখ। নভেম্বরে সারা দেশে মুক্তি পাবে সিনেমাটি।


শাকিরার বিরুদ্ধে বিপুল কর ফাঁকির অভিযোগ
কলম্বিয়ান বংশোদ্ভূত পপতারকা শাকিরার বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো কর ফাঁকির অভিযোগ এনেছে স্পেন সরকার। স্প্যানিশ ফুটবল তারকা জেরার্ড পিকের সঙ্গে বার্সোলোনায় থাকাকালীন শাকিরা বিপুল পরিমাণ কর ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। বলা হচ্ছে, শাকিরা ২০১৮ সালে ৬.৭ মিলিয়ন ইউরো (প্রায় ৭৫ কোটি টাকা) কর ফাঁকি দিয়েছেন।


শাহরুখ-আলিয়া-রণবীর স্টিল ব্র্যান্ডের বিজ্ঞাপনে
একটি জনপ্রিয় স্টিল ব্র্যান্ডের বিজ্ঞাপনে একসঙ্গে শাহরুখ-আলিয়া-রণবীর। বিজ্ঞাপনটির ব্যাকগ্রাউন্ড মিউজিকে শাহরুখের জওয়ানের থিম মিউজিক শোনা গেছে। রণবীর কাপুরের জন্মদিনে প্রকাশ পায় বিজ্ঞাপনটি। বলিউড বাদশাহ শাহরুখ খান, হালের সেনসেশন আলিয়া ভাট ও রণবীর কাপুর ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমায় কাজ করলেও একসঙ্গে পর্দায় দেখা যায়নি তাদের। এবার ভক্তদের সেই আশা পূরণ হয়েছে। তবে কোনো চলচ্চিত্রে নয়, একটি বিজ্ঞাপনে দেখা মিলেছে এই তিন মুখের।


আবারও লাক্সের শুভেচ্ছাদূত মিম
আবারও লাক্সের শুভেচ্ছাদূত হিসেবে চুক্তিবদ্ধ হলেন অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। সাত বছর ধরে তিনি লাক্সের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করছেন। ২০০৭ সালের ‘লাক্স চ্যানেল আই সুপারস্টার’ প্রতিযোগিতা দিয়ে শোবিজে পথচলা শুরু বিদ্যা সিনহা মিমের। ২০১৬ সালে যুক্ত হন লাক্সের শুভেচ্ছাদূত হিসেবে। সেই থেকে এখন পর্যন্ত তিনি লাক্সের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করছেন।


মারা গেলেন হ্যারি পটার অভিনেতা মাইকেল গ্যাম্বন
বিখ্যাত অভিনেতা স্যার মাইকেল গ্যাম্বন ৮২ বছর বয়সে মারা গেছেন। হ্যারি পটারের আটটি চলচ্চিত্রের মধ্যে ছয়টিতে প্রফেসর অ্যালবাস ডাম্বলডোরের চরিত্রে অভিনয় করে তিনি তুমুল জনপ্রিয়তা পান। আয়ারল্যান্ডের ডাবলিনে জন্মগ্রহণ করেছিলেন মাইকেল গ্যাম্বন। তার পাঁচ দশকের কর্মজীবনে টিভি, চলচ্চিত্র, থিয়েটার এবং রেডিওতে কাজ করেছেন। চারটি বাফতা জিতেছিলেন তিনি।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: টুকরো খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + 20 =