ঈদ ও বৈশাখে ঢাকার মঞ্চে তিন নাটক

মামুনুর রশীদের নাট্যদল আরণ্যক আনছে ‘কম্পানি’; আর  প্রাঙ্গণেমোর মঞ্চে আনছে উৎপল দত্তের লেখা কালজয়ী নাটক ‘টিনের তলোয়ার’

রোজার ঈদ ও বাংলা বর্ষবরণকে ঘিরে সিনেমা, টেলিভিশন নাটক, সংগীতসহ বিনোদন জগতের অন্যান্য মাধ্যমের মত মঞ্চ নাটকও নতুন কাজের পরিকল্পনা নিয়েছে। ঈদে ঢাকার মঞ্চে আসছে তিন নাটক।

লেখক, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদের নাট্যদল আরণ্যক আনছে ‘কম্পানি’; আর  ‘প্রাঙ্গণে মোর’ মঞ্চে আনছে উৎপল দত্তের লেখা কালজয়ী নাটক ‘টিনের তলোয়ার’, এই নাটকের নির্দেশনা দিচ্ছেন অনন্ত হিরা।

‘এই ঈদে আপনার আনন্দের উৎস হোক মঞ্চনাটক’ স্লোগানে ঈদের দিন সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে হবে ‘কম্পানি’র প্রথম প্রদর্শনী।

টানা পাঁচ দিন একই সময় একই মঞ্চে নাটকটির প্রদর্শনী হবে।

‘কম্পানি’ আরণ্যকের ৬৬তম প্রযোজনা। আড়াইশ বছরের বেশি সময় আগেকার প্রেক্ষাপটে হলেও নাটকটি এ সময়েও প্রাসঙ্গিক বলে জানালেন নির্দেশক মামুনুর রশীদ।

তিনি বলেন, “আমরা এটাই দেখাতে চাই যে এখনো সারা বিশ্বেই একটা কোম্পানির শাসন চলছে।”

মামুনুর রশীদের ভাষ্য, “আরণ্যক সব সময় বড় ক্যানভাস ও বিশাল কর্মী বাহিনী নিয়ে নাটক করে। রাঢ়াঙ, সংক্রান্তি, জয়জয়ন্তীর মতো কম্পানিও একটি বড় ক্যানভাসের নাটক। তবে এটি ভিন্ন, পুরোপুরি ইতিহাস–আশ্রিত নাটক।”

দুই নাটকে প্রাঙ্গণে মোরের বর্ষবরণ

এ নাটকের নির্দেশক ও অভিনেতা অনন্ত হিরা গ্লিটজকে বলেছেন, আগামী ১৪ এপ্রিল থেকে টানা তিনদিন শিল্পকলা একাডেমিতে ‘টিনের তলোয়ার’ দেখানো হবে।

“পরে ১৯ এপ্রিল বেইলি রোডের মহিলা সমিতিতে ‘অভিনেতা’ নাটকের প্রদর্শনী হবে এবং ২০ এপ্রিল ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ হবে।”

‘অভিনেতা’ নাটকটি মার্চের প্রথম সপ্তাহেই মঞ্চে এনেছে প্রাঙ্গণে মোর। ১৯ এপ্রিল নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে।

‘টিনের তলোয়ার’ নাটকের প্রেক্ষাপট ১৮৭৬ সাল, গল্প দ্য গ্রেট বেঙ্গল অপেরা নামের একটি যাত্রাদল নিয়ে। নানা রঙ্গরসের মধ্য দিয়ে এগিয়ে যাওয়া নাটকটির মূল সুর ব্রিটিশ শাসনের প্রতিবাদ।

নির্দেশনার পাশাপাশি ‘টিনের তলোয়ার’ নাটকের প্রধান চরিত্র বেণীমাধবের ভূমিকায় অভিনয় করবেন অনন্ত হিরা।

আলোক পরিকল্পনায় আছেন ঠান্ডু রায়হান, মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির, মিউজিকে শিশির রহমান এবং শিশির চৌধুরী, পোশাক পরিকল্পনায় নূনা আফরোজ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × 1 =