এফডিসির প্রযোজনায় দুই সিনেমা, পরিচালক রাজু ও দীপন

সরকারি অনুদান তালিকায় আরও দুটি পূর্ণদৈর্ঘ্য ছবি যুক্ত হলো। ছবিগুলোর প্রযোজক হিসেবে থাকছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এবং পরিচালক হিসেবে থাকছেন জাকির হোসেন রাজু ও দীপংকর দীপন।

দীপংকর দীপন পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক ‘আকাশ যুদ্ধ’ অনুদান পাচ্ছে ৭৫ লাখ টাকা। তিনি বলেন, এফডিসি একসময় নিয়মিত ছবি প্রযোজনা করতো। মাঝে তো বন্ধ হয়ে গেল। আমার জানা মতে প্রায় ৩৫ বছর পর কোন ছবি প্রযোজনা করতো। সবশেষ মনে হয় ‘গোলাপী এখন ট্রেনে’ প্রযোজনা করেছিলো। তারা আবার প্রযোজনা করছে, সেখানে তারা আমাকে ডেকেছে এতে আমি নিজেকে সম্মানিত মনে করছি। আমাদের কাছ থেকে প্রায় ৮ মাস আগে তারা চিত্রনাট্য নিয়েছিল।

‘আকাশ যুদ্ধ’ মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের এক সাহসী অভিযান নিয়ে নির্মিত হবে। দীপন বলেন, অপারেশন সুন্দরবন ও অন্তর্জালের পর এ ছবিটি আমার জন্য অনেক বড় চ্যালেঞ্জ। যে ছবিতে আমি নিজেকে পুরোপুরি ঢেলে দিতে চাই।

অন্যদিকে সাধারণ শাখায় জাকির হোসেন রাজু পরিচালিত ‘চাঁদর’ পাচ্ছে ৭০ লাখ টাকা। তিনি বলেন, এফডিসি আমাদের কাছে চিত্রনাট্য চেয়েছিলো, আমরা তা দিয়েছি। তারাই প্রযোজক হিসেবে অনুদানের জন্য তা মন্ত্রণালয়ের কাছে জমা দেয়।

ছবির গল্প সম্পর্কে রাজু বলেন, আমরা ছবিটি সামাজিক মানবিকতার গল্প বলবে। একটি দরিদ্র মেয়ের সংগ্রামের কথা আমরা এতে তুলে আনবো। নিরাপত্তাহীন মানুষকে কবে নিরাপত্তার চাঁদরে ঢেকে দেওয়া যাবে তা নিয়ে আমরা কথা বলবো।

‘চাঁদর’-এর গল্পকে নারী প্রধান গল্প বলতে চান না জাকির হোসেন রাজু। তিনি বলেন, আমার গল্পে নারী ও পুরুষ দুটি চরিত্র সমান গুরুত্বপূর্ণ।

কবে শুটিং বা কারা থাকছে অভিনয়ে এ নিয়ে এখনই জানাতে চান না দুজন। অনুদানের ছবিতে সহ-প্রযোজক রাখা যায়। সেক্ষেত্রে দীপন জানালেন, তার ছবিতে সহ-প্রযোজক থাকছে। অন্যদিকে রাজু জানান, এ ব্যাপারে এফডিসি সিদ্ধান্ত নিবে।

সারাবাংলা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 + four =