ওটিটিতে এসেছে জয়ার ‘অর্ধাঙ্গিনী’

পূজার মাসে দেশীয় ওটিটি প্লাটফর্ম ও ভারতীয় ওটিটি প্লাটফর্মগুলো তুলনামূলক কম সিরিজ রিলিজ দিয়েছে। প্রেক্ষাগৃহে ব্যবসাসফল বেশকিছু সিনেমা মুক্তি পেয়েছে ওটিটি প্লাটফর্মে। দেশের ও দেশের বাইরের ওটিটি প্লাটফর্মে মুক্তি পাওয়া ও মুক্তির অপেক্ষায় থাকা কনটেন্ট সম্পর্কে জানাচ্ছেন সীমান্ত।

অর্ধাঙ্গিনী – আড্ডা টাইমস

নিমার্তা কৌশিক গঙ্গোপাধ্যায় নির্মিত ২ ঘণ্টা ১৫ মিনিট দৈর্ঘ্যরে ‘অর্ধাঙ্গিনী’ ১ অক্টোবর ওটিটি প্লাটফর্ম ‘আড্ডাটাইমস’ এ রিলিজ পেয়েছে। সিনেমাটি পশ্চিমবঙ্গে ২ জুন মুক্তি পেয়েছিল। দুই বাংলার জনপ্রিয় মুখ অভিনেত্রী জয়া আহসান অভিনয় করেছেন সিনেমাটিতে। প্রাক্তন আর বর্তমান। এক পুরুষের জীবনের দুই নারীর হৃদয়ের যুদ্ধ নিয়ে এগিয়েছে সিনেমার গল্প। জয়া আহসান ছাড়াও সিনেমায় রয়েছে চুর্ণী গাঙ্গুলী ও কৌশিক সেন। সিনেমাটিতে জয়া আহসানকে দেখা গিয়েছে কৌশিক সেনের স্ত্রীর চরিত্রে, আর চুর্ণী গাঙ্গুলি রয়েছেন তার সাবেক স্ত্রীর ভূমিকায়। দুই নারীর এক অদ্ভুত সম্পর্কের গল্পে নির্মাণ করা হয়েছে ‘অর্ধাঙ্গিনী’ সিনেমা।

দুর্গ রহস্য – হইচই

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের একই নামের উপন্যাস অবলম্বনে সৃজিত মুখোপাধ্যায়ের ওয়েব সিরিজ ‘দুর্গ রহস্য’ মুক্তি পেয়েছে ১৯ অক্টোবর। ব্যোমকেশ সিরিজের এই গল্পটি ১৯৬৭ সালের প্রেক্ষাপটে তৈরি। এবার উঠে এসেছে দুর্গে লুকিয়ে থাকা গুপ্তধনের কথা, যা বহু শতাব্দী ধরে সুরক্ষিত আছে। তার সন্ধান করতে গিয়ে সম্প্রতি সাপের ছোবলে প্রাণ হারিয়েছেন চারজন। অপরাধী কে? সম্পত্তির লোভে কে করছে খুন? রহস্যের সমাধানে নামে সত্যান্বেষী ব্যোমকেশ। সিরিজে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য, সোহিনী সরকার ও রাহুল অরুণোদয়। সৃজিত মুখোপাধ্যায়ের এই সিরিজে ব্যোমকেশের ভূমিকায় অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য।

প্রচলিত – চরকি

সমাজে প্রচলিত গল্প ও প্রবাদ বাক্য অর্থাৎ লোকমুখে প্রচারিত গল্পকথা নিয়ে তৈরি হয়েছে ‘প্রচলিত’ সিরিজের কাহিনি। প্রথম সিজনে মোট পাঁচটি পর্ব প্রচার হবে। ১৯ অক্টোবর প্রকাশ পেয়েছে সিরিজের প্রথম পর্ব। নাম ‘রিংটোন’। ফোন বন্ধ, অথচ রিংটোন বাজছে। কেউ কল করছে বারবার। কে কল দিচ্ছে? কী চাচ্ছে? এমনি রহস্যঘেরা ভৌতিক গল্প নিয়ে সিরিজের প্রথম পর্ব রিংটোন। প্রতি বৃহস্পতিবার মুক্তি পাবে পাঁচ পর্বের সিরিজটির একটি করে নতুন পর্ব। সিরিজটি পরিচালনা করেছেন মো. আবিদ মল্লিক। সিরিজটিতে অভিনয় করেছেন মোস্তফা মনোয়ার, ইয়াশ রোহান, সাদিয়া আয়মান, আবদুল্লাহ আল সেন্টু, রফিউল কাদের, মাহমুদ আলম, তনয় বিশ্বাস, ফারিন খান, রাফায়েতুল্লাহ সোহান, শাহানা রহমান, খালিদ হাসান, আশরাফুল আশীষ, অশোক ব্যাপারীসহ আরও অনেকে।

নন্দিনী – আড্ডা টাইমস

সায়ন্তনী পূততুণ্ডুর ‘নন্দিনী’ উপন্যাসের অবলম্বনে নির্মিত হয়েছে সিরিজটি। সিরিজটি পরিচালনা করেছেন মীর ফালাক। কন্যা ভ্রুণ হত্যা নিয়েই এই সিরিজ। এখনও গ্রাম থেকে শহর, শিক্ষিত পরিবার সর্বত্রই এধরনের ঘটনা ঘটে। কন্যা ভ্রুণ হত্যার বিরুদ্ধে বার্তা দিয়েছেন নির্মাতা। সন্তানসম্ভবা নারীর চরিত্রে অভিনয় করেছেন ঋতাভরী চক্রবর্তী। এটাই প্রথম ওয়েব সিরিজ অভিনেত্রী ঋতাভরীর। এছাড়াও এতে অভিনয় করেছেন কিঞ্জল নন্দ, সুহোত্র মুখোপাধ্যায়, অলিভিয়া সরকার, শ্বেতা ভট্টাচার্য, দেবযানী চট্টোপাধ্যায়। ভারতীয় ওটিটি প্লাটফর্ম ‘আড্ডাটাইমস’-এ ১৫ অক্টোবর মুক্তি পেয়েছে সিরিজটি।

ছোটলোক – জি ফাইভ বাংলা

৩ নভেম্বর ভারতীয় ওটিটি প্লাটফর্ম জি ফাইভ বাংলাতে মুক্তি পেয়েছে ‘ছোটলোক’ ওয়েব সিরিজ। ট্রেলারে দেখা যায় সিরিজে প্রেম-সম্পর্ক রয়েছে, রয়েছে রাজনীতি, পুলিশে চাকরির বিভিন্ন দিক, অপরাধ ও জটিল রহস্য। মোহর ভট্টাচার্য্যরে চরিত্রে দেখা যাবে ইন্দ্রানী হালদারকে। এই সিরিজে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে প্রিয়াঙ্কা সরকার, গৌরব চক্রবর্তী, উষসী রায়, উষসী চক্রবর্তী, লোকনাথ দে, দামিনী বসু, প্রতীক দত্ত, দেবেশ চট্টোপাধ্যায়, সুমিত সমাদ্দার, তপস্যা দাশগুপ্ত সহ আরো অনেকে। এই সিরিজের মাধ্যমে ওটিটিতে অভিষেক হচ্ছে পরিচালক ইন্দ্রনীল রায়চৌধুরীর।

দ্য আদার জোয়ি – অ্যামাজন প্রাইম ভিডিও

সারা জ্যানদিয়ে পরিচালিত রোমান্টিক কমেডি সিনেমা ‘দ্য আদার জোয়ি’ মুক্তি পেয়েছে ২০ অক্টোবর। সিনেমার গল্প এগিয়েছে পড়াশোনায় বেশ সিরিয়াস এক তরুণী জোয়ি মিলারকে নিয়ে। প্রেম-ভালোবাসা নিয়ে তার মোটেও আগ্রহ নেই। তবে তার জীবন আমূল বদলে যায় স্কুলের ফুটবল তারকা জ্যাকের সঙ্গে পরিচয়ের পর। স্মৃতিভ্রম হওয়ার পর জ্যাক ভুল করে জোয়িকেই নিজের প্রেমিকা মনে করে। এরপর কী হয়, তা নিয়ে এগিয়েছে সিনেমার গল্প। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জোসেফিন ল্যাংফোর্ড ও ড্রিউ স্টারকি। দেড় ঘণ্টা দৈর্ঘ্যরে সিনেমাটি দর্শক দেখতে পাচ্ছে ওটিটি প্লাটফর্ম অ্যামাজন প্রাইম ভিডিও-তে।

কালা পানি – নেটফ্লিক্স

নেটফ্লিক্সে ১৮ অক্টোবর মুক্তি পেয়েছে থ্রিলার ঘরানার ‘কালা পানি’ ওয়েব সিরিজ। এই সিরিজ দিয়ে অভিনয় জগতে ফিরছেন বলিউডের স্বনামধন্য পরিচালক আশুতোষ গোয়ারিকর। সিরিজে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী মোনা সিং। রহস্যে ঘেরা আন্দামান দীপপুঞ্জ এবং সেলুলার জেলের পটভূমিতে থ্রিলার সিরিজটির নির্মাণ করেছেন দুই পরিচালক সমীর সাক্সেনা ও অমিত গোলানি। সিরিজের গল্পটা আন্দামান ও নিকোবার দীপপুঞ্জের। হঠাৎ করেই সেই রাজ্যে অদ্ভুত এক রোগ ছড়িয়ে পড়ে। হাসপাতালে বাড়তে থাকে রোগীর সংখ্যা। সংক্রমণ আর মৃতের সংখ্যা যেন বাড়তে থাকে পাল্লা দিয়ে। বিপাকে পড়ে বেড়াতে আসা মানুষেরাও। চিকিৎসক, গবেষক, প্রশাসন থেকে রাজনীতিবিদ; সবাই এক হয়ে খুঁজতে থাকে উত্তরণের উপায়। ৭ পর্বের সিরিজটি দর্শক মহলে তুমুল সাড়া ফেলেছে।

সুলতান অব দিল্লি – ডিজনি প্লাস হটস্টার

ডিজনি প্লাস হটস্টারে ১৩ অক্টোবর মুক্তি পয়েছে ‘সুলতান অব দিল্লি’ ওয়েব সিরিজ। ‘ওয়ানস আপন আ টাইম ইন মুম্বাই’, ‘দ্য ডার্টি পিকচার’-এর নির্মাতা মিলান লুথরিয়া নির্মাণ করেছেন সিরিজটি। এতে তার সঙ্গে পরিচালক হিসেবে আসেন সূপর্ণ ভার্মা। পিরিয়ড ক্রাইম থ্রিলার সিরিজ নিয়ে হাজির হয়েছেন তারা দুজন। ১৯৬২ সালে দিল্লির পটভূমিতে নির্মিত সিরিজটি তৈরি হয়েছে অর্ণব রায়ের লেখা বই অবলম্বনে। ৯ পর্বের ওয়েব সিরিজটিতে তাহির রাজ ভাসিন, আঞ্জুম শর্মা, প্রবীণ অভিনেতা বিনয় পাঠক, নিশান্ত দাহিয়া, অনুপ্রিয়া গোয়েঙ্কা, মৌনি রায়, হারলিন শেঠি এবং মেহরীন পীরজাদাসহ অন্যান্যরা অভিনয় করেছেন।

গদর ২ – জি ফাইভ

সানি দেওল ও আমিশা পাটেল অভিনীত ‘গদর ২’ সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ১১ আগস্ট। সিনেমাটির প্রথম পর্ব শেষ হয়েছে যেখানে সেখান থেকেই ‘গদর ২’ সিনেমার গল্প শুরু হয়েছে। প্রেক্ষাগৃহে উল্লেখযোগ্য ব্যবসা করেছে সিনেমাটি। ওটিটি প্লাটফর্ম ‘জি ফাইভ’-এর পর্দায় ৬ অক্টোবর মুক্তি পেয়েছে। ২ ঘণ্টা ৪৫ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটি নির্মাণ করেছেন অনিল শর্মা। ২০০১ সালের সুপারহিট ছবি ‘গদর’-এর দ্বিতীয় পর্ব ইতিমধ্যে দর্শকদের মাঝে সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

শান্তি ক্রান্তি – সনি লিভ

৩০ ছুঁই ছুঁই তিন বন্ধুর গল্প। সবাই মিলে বেরিয়ে পড়ে গোয়ার উদ্দেশে। চাওয়া একটাই, নানা সমস্যা থেকে মুক্তি লাভ। কিন্তু আদৌ কি তা হয়? এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে কমেডি সিরিজটি। ২০২১ সালে প্রথম সিজন মুক্তির পর ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল মারাঠি সিরিজটি। ১৩ অক্টোবর ওটিটি প্লাটফর্ম সনি লিভ-এ মুক্তি পেয়েছে দ্বিতীয় কিস্তি। সারাং সাথায়ি ও পাওলা ম্যাকগ্লিন পরিচালিত সিরিজটিতে অভিনয় করেছেন অভয় মহাজন, ললিত প্রভাকর, সাগর যাদব।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × five =