পরিচালক কোয়েন্টিন টারান্টিনো জন্মদিন আজ

১৯৬৩ সালের আজকের দিনে যুক্তরাষ্ট্রের টেনেসিতে জন্ম নেন সমকালীন বিশ্ব চলচ্চিত্রের এই প্রভাবশালী ব্যক্তিত্ব কোয়েন্টিন ট্যারান্টিনো। যিনি একাধারে একজন পরিচালক, চিত্রনাট্যকার, প্রযোজক ও অভিনেতা। অনেকের কাছে তিনি “কিউ” নামে পরিচিত।

হলিউডে নব্বইয়ের দশক জুড়ে ট্যারান্টিনো সৃষ্টি করেছেন নিজস্ব এক ঘরানা। অনেকের কাছে আপত্তিকর মনে হলেও তার কাজ অগ্রাহ্য করার মতো নয় সিনেক্রিটিকদের কাছে। একজন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা কোন পথে হাঁটবেন সে শিক্ষা আছে ট্যারান্টিনোর ক্যারিয়ারে দৃষ্টিপাতে। মার্কিন সমাজের বিরাজমান সহিংসতা উপজীব্য হয় তার সিনেমায়। জনপ্রিয় সংস্কৃতিকে তিনি উপেক্ষা করেন না। তার ছবির সংলাপও বাস্তবতা বিবর্জিত নয়। গল্প বলার হাস্যরস দিয়ে তিনি আঘাত করেন ক্ষমতা কেন্দ্রে।

১৯৯২ সালে মুক্তি পাওয়া ‘রির্জাভিওর ডগস’ ছিল ট্যারান্টিনোর প্রথম সিনেমা। এরপর তার ১৯৯৪ সালের চলচ্চিত্র ‘পাল্প ফিকশন’ ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। কানে সম্মানিত হয় এ সিনেমা। সেরা মৌলিক চিত্রনাট্যের জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ওঠে ট্যারান্টিনোর হাতে। তার তৃতীয় সিনেমা ‘জ্যাকি ব্রাউন’ মুক্তি পায় ১৯৯৭ সালে। ট্যারান্টিনো বেশি আলোচিত হন কিল বিল সিরিজ এবং ‘ওয়ানস আপন এ টাইম ইন হলিউড’ সিনেমার জন্য।

ট্যারান্টিনোর একটি উক্তি আছে। সেটি এমন—“লোকেরা আমাকে জিজ্ঞেস করে, আমি কোনো সিনেমা শেখার স্কুলে গিয়েছি কিনা। উত্তরে আমি বলি, না। আমি সরাসরি সিনেমায় এসেছি।”

১৯৯১ সালের জানুয়ারিতে রিজারভয়ার ডগ্‌স নামক চলচ্চিত্রের মাধ্যমে তার ব্যাপক পরিচিতি সৃষ্টি হলেও আসলে তার পরিচালনা এবং অভিনয় জীবনের শুরু ১৯৮৭ সালে মাই বেস্ট ফ্রেন্ড্‌স বার্থডে ছবির মাধ্যমে। তিন বছর পরে তার পাল্প ফিকশন এর মত স্বকীয়তায় ভাস্বর অন্যধারার ছবি নির্মাণ করেন। এই ছবিটি শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কারের জন্য অস্কার মনোনয়ন পায়। একই সাথে তিনি সেরা মৌলিক চিত্রনাট্য-এর জন্য অস্কার পুরস্কার লাভ করেন। তিনি বহু পুরস্কার লাভ করেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো দুইটি অস্কার, দুইটি গোল্ডেন গ্লোব, দুইটি বাফটা এবং পাম ডিওর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 + two =