পাভেলের সংগীতায়োজনে মাশার কণ্ঠে শচীন দেব বর্মণের ‘রঙ্গিলা’

বাংলা সংগীতের মহাজনদের গানে ক্রমেই সমৃদ্ধ হচ্ছে সংগীত পরিচালক পাভেল আরিনের ‘লিভিং রুম সেশন’। এবার সুরসম্রাট শচীন দেব বর্মণের ‘রঙ্গিলা’ গানটি নিয়ে এল সংগীতের এই নতুন প্ল্যাটফর্ম। নতুন আয়োজনে বাংলার সংগীতভাণ্ডার থেকে সংগ্রহ করা শ্রুতিমধুর কালজয়ী গানগুলোকে নতুন প্রজন্মের উপযোগী করে তুলে ধরার মাধ্যমে ইতিমধ্যেই প্রশংসিত হয়েছে তারা। তারই ধারাবাহিকতায় শচীন দেব বর্মণের ‘রঙ্গিলা’ গানটি তারা প্রকাশ করল নতুন প্রজন্মের সংগীতশিল্পী মাশা ইসলামের কণ্ঠে। টাইম জোন নিবেদিত লিভিং রুম সেশনের ইউটিউব চ্যানেলে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় গানটি প্রকাশ্যে এসেছে।

তবে যার মাধ্যমে নতুন আয়োজনে এল গানটি তার পেছনের গল্পটা একেবারেই অন্যরকম। সংগীত পরিচালক পাভেল আরিনের কানে গানটি বেজে ছিল সেই শৈশবেই। খেয়া মাঝির কণ্ঠে গানটি প্রথম শোনেন তিনি। তারপর গানটি মনে গেঁথে যায় তাঁর।

পাভেলের কথায়, ‘লিভিং রুম সেশনের গানগুলো যখন বাছাই হচ্ছিল তখন শচীন দেব বর্মণের বেশ কিছু গান আমাদের তালিকায় ছিল। এর মধ্যে  ‘‘রঙ্গিলা’’ গানটি বাছাই করার একটা বিশেষ ঘটনা রয়েছে – ছোটবেলায় নানিবাড়ি যেতে খেয়া পার হতে হতো। তখন খেয়া মাঝির মুখে প্রথম এই গানটি শোনা। সেই থেকে গানটি কানে লেগে আছে। পরবর্তীতে জানতে পারি গানটি বাংলা গানের মহানায়ক শচীন দেব বর্মণের।’

নতুন আয়োজনে গানটির নির্মাণ প্রসঙ্গে পাভেল আরও বলেন, ‘প্রতিভাবান শিল্পী মাশা ইসলাম যত্ন সহকারে গানটি ধারণ করেছে। সংগীতায়োজনে চেষ্টা করেছি গানের বাণী এবং গায়কিকে প্রাধান্য দেওয়ার। আশা করি গান প্রেমী শ্রোতাদের নতুন সাউন্ডে রঙ্গিলা গানটি ভালো লাগবে।’

লিভিং রুম সেশনে এর আগে প্রকাশিত হয় রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সাধক জালাল খাঁ, সতীশচন্দ্র গোঁসাই, হাসান মতিউর রহমান ও গীতকার মোয়াজ্জেম হোসেনের কথায় আলেয়া বেগমের একটি গান প্রকাশিত হয়। প্রখ্যাত গুণী শিল্পী ও তরুণ শিল্পীদের সমন্বিত এ প্ল্যাটফর্মে  প্রকাশিত গানগুলোতে দেখা গেছে মুজিব পরদেশী, কনা, ইমরান, কাজল দেওয়ান, জাহিদ নীরব ও ইন্নিমাকে।

গানগুলোর অডিও প্রোডাকশন করেছে বাটার কমিউনিকেশন। গানগুলোর ভিডিও নির্মাণ করেছেন মারুফ রায়হান। পরিবেশনায় থাকছে মাশরুম এন্টারটেইনমেন্ট। পিআর পার্টনার ইষ্টিশন কমিউনিকেশনস।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 + 11 =