পায়ের পেশিতে টান ধরলে দ্রুত যা করবেন

শীতকালে ঘুমের মধ্যে হঠাৎ হাত-পায়ের পেশিতে টান ধরার সমস্যায় অনেকেই ভোগেন। পানি কম পান করা হলে অনেক সময়ই এমনটি ঘটে। কারও কারও পায়ে তীব্র যন্ত্রণাও হয়। চিকিৎসকদের মতে, গরমে যেমন ঘামের মাধ্যমে শরীর থেকে অনেকটাই পানি বেরিয়ে যায়, তেমনই শীতে পানি পানের পরিমাণ কমিয়ে ফেলেন অনেকেই। ফলে এ ধরনের সমস্যা বেশি দেখা দেয়।

যদি পায়ের পেশিতে কখনো টান ধরে সেক্ষেত্রে এর যন্ত্রণা থেকে মুক্তি পেতে ও এ সমস্যা এড়াতে কয়েকটি কাজ করতে পারেন, জেনে নিন কী কী-

গরম পানিতে গোসল করুন

পায়ের পেশিতে টান ধরার সমস্যা দূর করতে হালকা গরম পানিতে গোসল করুন। রাতে ঘুমাতে যাওয়া আগে গোসল করলে অনিদ্রাজনিত সমস্যা দূর হয়। তাছাড়া পুরো শরীরে রক্ত চলাচল ভালো হয়। শীতের রাতে যদি গোসল করতে ইচ্ছে না করে, সেক্ষেত্রে গরম পানিতে পায়ের পাতা ডুবিয়ে কিছুক্ষণ বসে থাকতে পারেন।

নিয়মিত শরীরচর্চা

স্নায়ু সচল রাখতে হালকা যোগাসন বা ব্যায়াম করতে পারেন। সাঁতার কাটা, সাইকেল চালানো কিংবা হাঁটাহাঁটিও করতে পারেন। শারীরিকভাবে সক্রিয় থাকলে পেশি মজবুত থাকে।

শরীর আর্দ্র রাখা

সারাদিন কতটুকু পানি পান করছেন, সেই হিসাবও রাখার চেষ্টা করুন। শুধু পানি নয়, চা, কফির মতো পানীয় কিংবা ফলের রস সব মিলিয়ে দৈনিক ৩-৪ লিটার পানি পান করা জরুরি। তবে কিডনির গুরুতর সমস্যা থাকলে মেপে পান করুন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

পুষ্টিকর খাবার খান

এ সময় জয়েন্টে ব্যথা অনুভব করলে ভিটামিন সি, ডি ও কে’যুক্ত খাবার বেশি করে খেতে হবে। এর মধ্যে আছে- পালং শাক, বাঁধাকপি, টমেটো ও কমলা। এসবে পর্যাপ্ত ভিটামিন, ক্যালসিয়াম ও অন্যান্য খনিজ উপাদান আছে। যা হাড় ও জয়েন্টের সুস্থতা নিশ্চিত করে।

বসা শোয়ার ভঙ্গি ঠিক রাখুন

অনেক সময় দীর্ঘক্ষণ ভুল ভঙ্গিতে বসে বা শুয়ে থাকলেও পেশিতে টান ধরার সমস্যা দেখা দিতে পারে। আবার ভারি জিনিস তোলার ফলেও মেরুদণ্ডের জয়েন্টগুলোতে ব্যথার পাশাপাশি পিঠে ব্যথা হয়। তাই এসব বিষয় মাথায় রেখে কাজ করুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + 18 =