প্রথম ‘আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব’ বসছে জাতীয় নাট্যশালায়

ঢাকায় শুরু হতে যাচ্ছে ‘আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব’। ‘সকলের সাথে সকলে মিলে মানবিক বিশ্ব গড়ব’ স্লোগানে আগামী শুক্র ও শনিবার উৎসবের আসর বসবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়।

ঢাকা থিয়েটার ও ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে উৎসবে সহযোগিতায় আছে প্রতিবন্ধীদের শিল্পসংগঠন ‘সুন্দরম’ ও ‘আইআইডি’। দেশের প্রতিবন্ধী শিল্পীদের সংগঠন ‘সুন্দরম’ ও কলকাতার প্রতিবন্ধী শিল্পীদের একটি নাট্যদল উৎসবে অংশ নেবে।

উৎসবের পরিচালক নাসির উদ্দীন ইউসুফ জানান, সুন্দরমের প্রতিটি শাখায় বছরে আটটি করে কর্মশালার আয়োজন করা হয়েছে। “গত ছয় বছরে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ৩৮৪টি কর্মশালা হয়েছে। ইংল্যান্ডের বিখ্যাত প্রতিবন্ধী নাট্য পরিচালক জেনি সেলি তাদের প্রশিক্ষণ দিয়েছেন।”

ইউসুফ জানান, জেনি সেলির পরিচালনায় ২০১৬ সালে শিল্পকলা একাডেমি মঞ্চে প্রথমবার প্রতিবন্ধী শিল্পীদের নাটক ‘আ ডিফারেন্ট রোমিও জুলিয়েট’ মঞ্চস্থ হয়। এরপর ২০১৯ সালে সামিউন জাহান দোলার পরিচালনায় নারী নির্যাতনবিষয়ক নাটক ‘ফিয়ারলেস’ এবং মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২২ সালে ইংল্যান্ডের আরেক খ্যাতিমান বাক্‌ ও শ্রবণপ্রতিবন্ধী নির্দেশক রমেশ মেয়াপ্পানের নির্দেশনায় ‘নৈঃশব্দ্যে ৭১’ নাটকটি মঞ্চস্থ হয়।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, “ঢাকা থিয়েটার ৫১ বছর ধরে থিয়েটার চর্চা করছে। মূলধারার সংস্কৃতিচর্চায় সমাজের সব শ্রেণির মানুষকে অন্তর্ভুক্ত করতে ২০১৩ সাল থেকে প্রতিবন্ধীদের নিয়ে নাট্য ও শিল্পচর্চার উদ্যোগ নেওয়া হয়। এক যুগ ধরে দেশের আটটি বিভাগে প্রতিবন্ধীদের শিল্পসংগঠন ‘সুন্দরম’ গড়ে তোলা হয়েছে। এতে সহায়তা দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল।”

এরই ধারাবাহিকতায় এবারের দুদিনের উৎসবে সুন্দরম ও কলকাতার প্রতিবন্ধী নাটকের দলের শিল্পীদের মোট ১০টি নাটক মঞ্চস্থ হবে। এ ছাড়া থাকবে সেমিনার, প্রতিবন্ধীদের নিয়ে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শনী।

শুক্রবার বেলা ১১টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে প্রতিবন্ধী শিল্পীদের তৈরি করা শিল্পকর্ম প্রদর্শনী দিয়ে উৎসবের সূচনা হবে। উদ্বোধনী অনুষ্ঠান হবে বেলা তিনটায় জাতীয় নাট্যশালার মূলমঞ্চে। এতে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি। শনিবার রাত আটটায় সমাপনী অনুষ্ঠানের অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত; সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এবং সংস্কৃতিসচিব খলিল আহমদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × one =