বাংলাদেশের টি২০ বিশ্বকাপ মিশন ২০২৪

সালেক সুফী

উজ্জীবিত যুক্তরাষ্ট্র দলের বিরুদ্ধে দ্বিপাক্ষিক টি২০ সিরিজে আজ দ্বিতীয় ম্যাচ খেলবে দ্বিধাগ্রস্ত, নিজেদের হারিয়ে খোঁজা টিম বাংলাদেশ। প্রথম ম্যাচে হতাশাজনক পরাজয়ের পর আজ সঠিক মানসিকতা নিয়ে মাঠে নিজেদের পরিকল্পনা নিখুঁত ভাবে  বাস্তবায়ন আজ ঘুরে দাঁড়াবে সেটি সবার প্রত্যাশা।  অন্যদিকে ভালো খেলে প্রথম ম্যাচ জয় করা যুক্তরাষ্ট্র আজ চাইবে ম্যাচ জিতে সিরিজ জয় করে নিতে।

বলা যায় বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ খুব সরল বা সহজ না। উদ্বেগের কারণ টপ অর্ডার ব্যাটিং। ঘরের মাঠে দুর্বল জিম্বাবুয়ের বিরুদ্ধে মেরুদণ্ডহীন ব্যাটিং করার পর যুক্তরাষ্ট্রের স্বল্পচেনা বোলিংয়ের বিরুদ্ধেও ঝরে পড়ে বাংলাদেশ টপ অর্ডার। তাওহীদ হৃদয় এবং মাহমুদুল্লাহ রিয়াদ ছাড়া কোন ব্যাটসম্যানের বাটিংয়ে আত্মবিশ্বাস বা ধারাবাহিকতা দৃশ্যমান নয়।

লিটন ধারবাহিক ভাবে ব্যর্থ ,অধিনায়ক শান্তর ব্যাটে রান খরা।  বিশ্বকাপ কড়া নাড়ছে।  কতটা দুর্যোগ থাকলে বাংলাদেশকে ফর্মহীন ব্যাটসম্যানদের নিয়ে দল সাজাতে হয়। দলের অপরিহার্য এবং বিশ্বমানের সাকিব আল হাসানের ব্যাটিং দেখে অনুমান করতে অসুবিধা হয় না ক্রিকেট থেকে মনোসংযোগ এখন অন্যদিকে। ক্রিকেট জীবনের গোধূলি বেলায় সাকিব দ্রুত ব্যাটিং ফর্ম ফিরে পাক এটি সবার প্রত্যাশা।

তরুণ তাওহীদ হৃদয় এবং নির্ভরযোগ্য মাহমুদুল্লাহ রিয়াদ প্রতি ম্যাচে ভালো খেলবে এটি ভাবার অবকাশ নেই। একজন দুইজন ফর্মে থাকা ব্যাটসম্যান নিয়ে বিশ্বকাপের মতো বড় আসরে ভালো কিছু করা দুরাশায় পরিণত হলে অবাক হবো না।

আজ যেন কোনো ভাবে তানজিদ তামিমকে বিশ্রামে রাখা না হয়। জানিনা টিম ম্যানেজমেন্ট আর কত সুযোগ দিবে লিটন দাসকে নিজেকে খুঁজে পাওয়ার। সৌম্যকেও নিজের উইকেটকে মূল্য দিতে শিখতে হবে। ২০-৩০ রানে ইনিংস সীমিত না রেখে ৭০-৮০ করতে হবে নিয়মিত। টি২০ ক্রিকেটে টপ অর্ডার নিয়মিত ব্যর্থ হলে মিডল অর্ডার বা লেট্ অর্ডার চাপে পড়ে।  আর বাংলাদেশের স্কোয়াডে শেষ পাওয়ার প্লেতে ধুম ধারাক্কা ব্যাটিং করে ৭০-৮০ রান করার সক্ষমতা সীমিত।

বাংলাদেশের পেস বোলিং নিয়ে অনেক কিছু বলা হলেও একমাত্র এখনো ফিটনেস অনিশ্চিত তাসকিন ছাড়া অন্য কারো উপর খুব একটা ভরসা করা যাচ্ছে না। অধিনায়ক নাজমুল শান্ত খুব বিচক্ষণতার সঙ্গে বোলিং সম্পদ ব্যবহার করছেন বলা যাবে না। একমাত্র সাকিব ছাড়া স্পিন আক্রমণ প্রতি আক্রমণের মুখে এলোমেলো হয়ে যাচ্ছে। মেহেদী হাসান মেরাজকে মিস করছে বাংলাদেশ, মিস করবে মোহাম্মদ সাইফুদ্দিনকে।

আজ যদি বাংলাদেশ প্রথম ব্যাটিং করে লিটন, শান্তকে বিশ্রামে রেখে তানজিদ তামিম, আফিফকে যাচাই করা উচিত। সেই ক্ষেত্রে ম্যাচটিতে মাহমুদুল্লাহ রিয়াদকে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া যেতে পরে। আজ ম্যাচ জয় করে ঘুরে দাঁড়ানো ছাড়া বিকল্প নাই। হেরে গেলে হতাশার ভরা পেয়ালা উপচে পড়বে। প্রত্যাশার বেলুন ফেটে যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen + 10 =