মঞ্চে আসছে ‘ত্রিবেণী’

মঞ্চের প্রতি ভালোবাসা থেকে ২০১৮ সালে ‘টুগেদার উই ক্যান’ নামের নাট্যদল গঠন করেন অভিনেত্রী কাজী নওশাবা। মঞ্চে আসছে দলটির নতুন প্রযোজনা ‘ত্রিবেণী: মিউজিক্যাল পাপেট থিয়েটার’। ব্রিটিশ কাউন্সিল ও ঢাকা থিয়েটারের যৌথ উদ্যোগে রাজধানীর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল ডিজঅ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল ২০২৪’-এ প্রদর্শিত হবে ত্রিবেণী। ২৬ এপ্রিল একাডেমির নাট্যশালার মূল মঞ্চে সন্ধ্যা ৬টায় হবে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

ত্রিবেণীর গল্প লিখেছেন এজাজ ফারাহ, নির্দেশনা দিয়েছেন কাজী নওশাবা আহমেদ। নির্দেশক জানান, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ থেকে অনুপ্রাণিত হয়ে লেখা হয়েছে ত্রিবেণী।

নওশাবা বলেন, ‘ত্রিবেণীর শিকড় হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের রক্তকরবী। আমরা সেই গল্পটাকেই এই সময়ের আলোকে দেখাতে চেয়েছি। রবীন্দ্রনাথ আমাদের গুরু। তাঁর সৃষ্টকর্ম থেকে এই সময়ে আমরা যারা যুবসমাজ আছি, তাদের মধ্যে একটা ভাবনা তৈরি হয়, তাড়না তৈরি হয়। সেটারই প্রতিফলন হচ্ছে ত্রিবেণী।’ তিনি আরও বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে একটা অন্ধ মেয়ের ভাবনার নানা প্রতিচ্ছবি উঠে আসবে নাটকে। বর্তমান সময়ে আমরা সবকিছু বাইরের চোখ দিয়েই দেখি। মনের চোখ দিয়ে দেখা বন্ধ করে দিয়েছি বলেই সারা বিশ্বে এত যুদ্ধ হয়, আমরা একে অপরকে ঘৃণা করি। যদি মনের চোখ দিয়ে দেখতাম, যেমনটা রক্তকরবীর নন্দিনী দেখে, তাহলে হয়তো পৃথিবীজুড়ে এত যুদ্ধ, রেষারেষি থাকত না। সেই আশার কথাই বলবে ত্রিবেণী।’

ত্রিবেণীর সব চরিত্রে অভিনয় করেছেন রংপুরের বিশেষ চাহিদাসম্পন্ন মানুষেরা। তাঁদের বেশির ভাগই প্রথমবারের মতো মঞ্চে পারফর্ম করবেন। তাঁদের প্রস্তুত করতে গত ফেব্রুয়ারিতে রংপুর গিয়েছিলেন নওশাবা, করেছেন রিহার্সাল।

নওশাবার ক্যারিয়ারের বড় অংশজুড়ে আছে পাপেট শো। নতুন এই নাটকেও পাপেট শোর দেখা মিলবে বলে জানান তিনি। ত্রিবেণী নাটকের শিল্প নির্দেশনা ও পাপেট তৈরির কাজ করেছেন জিহান করিম ও চয়ন কুমার। সংগীতায়োজনে এজাজ ফারাহ ও অভিষেক ভট্টাচার্য, নৃত্য পরিচালনায় আনন্দিতা খান, আলোক পরিকল্পনায় সাহিল রনি, পোশাক ডিজাইন করেছেন সারাহ অরনী।

ত্রিবেণী নাটকটি টুগেদার উই ক্যানের তৃতীয় প্রযোজনা। এর আগে রাজশাহী ও সাভারের প্রতিবন্ধীদের নিয়ে কাজ করেছে দলটি। তিনটি নাটকেরই নির্দেশনা দিয়েছেন কাজী নওশাবা আহমেদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × one =