সড়কপথে দেশে ফিরলেন ভুটানের রাজা

বাংলাদেশে চারদিনের রাষ্ট্রীয় সফর শেষে সোনাহাট স্থলবন্দর দিয়ে সড়কপথে নিজ দেশের উদ্দেশ্যে রওনা হয়েছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক। বৃহস্পতিবার পৌনে দুইটার দিকে স্থলবন্দরে বিশেষ ইমিগ্রেশনের মাধ্যমে ভারত হয়ে ভুটানের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন তিনি।

এর আগে ভুটানের রাজা দুপুর সোয়া ১২টার দিকে সফরসঙ্গীদের নিয়ে আকাশপথে সৈয়দপুর বিমানবন্দর পৌঁছানো। সেখান থেকে সড়ক পথে কুড়িগ্রাম সার্কিট হাউজে পৌঁছান। দুপুর দেড়টার দিকে তিনি ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকায় ভুটানের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত জায়গা পরিদর্শন করেন। সেখানে পনেরো মিনিট অবস্থানের পর সড়ক পথে সোনাহাট স্থলবন্দরের দিকে যাত্রা শুরু করেন।

সোমবার সকালে চারদিনে রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছান জিগমে খেসার। তার সঙ্গে স্ত্রী রানি জেৎসুন পেমাসহ রাজ পরিবার ও মন্ত্রীসভার সদস্যরা এবং ভুটানের সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা সফরসঙ্গী হন।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাজাকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা। সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল ভুটানের রাজাকে গার্ড অব অনার দেন। এ সময় গার্ড পরিদর্শন করেন তিনি। গত জানুয়ারির নির্বাচনে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠনের পর কোনো রাষ্ট্র প্রধানের এটাই প্রথম বাংলাদেশ সফর।

ঢাকায় পৌঁছেই ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ভুটানের রাজা। ওইদিন বিকেলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন জিগমে খেসার। এরপর দুদেশের মধ্যে তিনটি সমঝোতা সই ও একটি চুক্তি নবায়ন করা হয়।

সই করা সমঝোতার মধ্যে রয়েছে – থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা করবে বাংলাদেশ। এছাড়া বাংলাদেশের কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল স্থাপন করা হবে এবং ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা করবে দুই দেশ।

মঙ্গলবার মহান স্বাধীনতা দিবস ২৬ মার্চ ভোরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন রাজা। সেখান থেকে ফিরে শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পরিদর্শন করেন।

বিকেলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং বঙ্গভবনে তার সৌজন্যে বাংলাদেশের রাষ্ট্রপতির দেওয়া রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেন। বুধবার পদ্মা সেতু পরিদর্শন করেন ভুটানের রাজা। সেখান থেকে যান নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত বাংলাদেশ বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × one =