হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মবার্ষিকী আজ

আজ ১৩ নভেম্বর সোমবার বাংলা সাহিত্যের জ্যোতির্ময় লেখক, নাট্যকার ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মবার্ষিকী। যার হাত ধরে সৃষ্টি হয়েছে হিমু, মিসির আলি, রূপা, শুভ্রদের মতো তুমুল জনপ্রিয় অদৃশ্য সব চরিত্র। জনপ্রিয় সব চরিত্র দিয়ে আপন সৃষ্টিশীলতায় মোহাচ্ছন করে রেখেছিলেন পাঠককে। সেই সূত্রে ধারণ করেছেন দেশের সবচেয়ে জনপ্রিয় ও জননন্দিত কথাসাহিত্যিকের পরিচয়টি।

১৯৪৮ সালের এই দিনে নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার দৌলতপুর গ্রামে নানা বাড়িতে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধে তিনি পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। তার দুই ভাই মুহম্মদ জাফর ইকবাল ও আহসান হাবীব। প্রত্যেককেই লেখালেখিতে তাদের নিজস্ব অবস্থান তৈরি করেছেন।

নির্মাতা হিসেবেও দর্শকদের তিনি উপহার দিয়েছেন জনপ্রিয় নাটক এবং চলচ্চিত্র। বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তার মধ্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার উল্লেখযোগ্য।

এদিকে আজ (১৩ নভেম্বর) এই কিংবদন্তির জন্মদিন উপলক্ষে বিশেষ বিশেষ আয়োজন করা হচ্ছে তার জন্মস্থান নেত্রকোনা এবং গাজীপুরের নুহাশ পল্লীতে। এছাড়া বিভিন্ন চ্যানেলেও প্রচারিত হবে হুমায়ুন আহমেদ নির্মিত চলচ্চিত্র-নাটকসহ নানান আয়োজন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 + seventeen =